গল টেস্টে শক্ত অবস্থানে ইংল্যান্ড

দুই ওপেনার কুশল পেরেরা এবং লাহিরু থিরিমানের শতরানের ওপেনিং পার্টনারশিপে গল টেস্টে প্রত্যাবর্তনের চেষ্টায় শ্রীলঙ্কা। কিন্তু ইংল্যান্ড অধিনায়ক জো রুটের দ্বিশতরানে প্রথম ইনিংসে ২৮৬ রানের বিশাল লিড নেওয়া ইংল্যান্ড প্রথম টেস্টের তৃতীয়দিনের শেষে এখনও শক্ত অবস্থানে। গতকাল শনিবার (১৭ জানুয়ারী) তৃতীয়দিনের শেষে দ্বিতীয় ইনিংসে আপাতত ২ উইকেটে ১৫৬ রান তুলেছে শ্রীলঙ্কা। ইংল্যান্ডের চেয়ে এখনও তারা পিছিয়ে ১৩০ রানে।

এর আগে তৃতীয়দিন সফরকারী দলের প্রথম ইনিংস শেষ হয় ৪২১ রানে। দ্বিতীয়দিন যেখানে শেষ করেছিলেন সেখান থেকে শুরু করেই তৃতীয়দিন টেস্ট ক্রিকেটে নিজের চতুর্থ দ্বিশতরানটি পূর্ণ করেন ইংলিশ অধিনায়ক জো রুট। ২০১৪ লর্ডসের পর শ্রীলঙ্কার বিরুদ্ধে এটি দ্বিতীয় দ্বিশতরানের ইনিংস রুটের। দ্বিশতরান করার পথে টেস্ট ক্যারিয়ারে এদিন ৮ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন রুট। স্টুয়ার্ট ব্রডকে সঙ্গে নিয়ে এদিন গলে ডাবল টন স্পর্শ করেন রুট। এরপর ব্যক্তিগত ২২৮ রানে ইংলিশ অধিনায়ক শ্রীলঙ্কার ডানহাতি স্পিনার দিলরুবান পেরেরার শিকার হতেই শেষ হয় ইংল্যান্ড ইনিংসের।

৩২১ বলে ইংরেজ অধিনায়কের এই ইনিংস সাজানো ছিল ১৮টি বাউন্ডারি এবং একটিমাত্র ওভার বাউন্ডারি দিয়ে। উল্লেখ্য, শ্রীলঙ্কার বিরুদ্ধে দু’ম্যাচের টেস্ট সিরিজ খেলেই ভারতের মাটিতে তিন ফর্ম্যাটের সিরিজ খেলতে যাবে ইংল্যান্ড। যার মধ্যে রয়েছে চার ম্যাচের টেস্ট সিরিজ। সবমিলিয়ে ভারত সফরের আগে গল টেস্টে দ্বিশতরান করে প্রচ্ছন্ন বার্তা দিয়ে রাখলেন রুট।

 

প্রথম ইনিংসে ২৮৬ রানে পিছিয়ে পড়ে দ্বিতীয় ইনিংসের শুরুটা দুর্দান্ত করেন দুই সিংহলী ওপেনার কুশল পেরেরা এবং লাহিরু থিরিমানে। এই দুই ব্যাটসম্যানের ওপেনিং জুটিতে ওঠে ১০১ রান। ১০৯ বলে ৬২ রানের ইনিংস খেলে কারেনের বলে জ্যাক লিচের হাতে ধরা পড়েন কুশল পেরেরা। দ্বিতীয় উইকেটে থিরিমানের সঙ্গে ৫৪ রান যোগ করে ব্যক্তিগত ১৫ রানে আউট হন কুশল মেন্ডিস। তবে দিনের শেষে ৭৬ রানে অপরাজিত থেকে দলকে ভরসা দিচ্ছেন আরেক সিংহলী ওপেনার লাহিরু থিরিমানে। সঙ্গে শূন্য রানে অপরাজিত রয়েছেন নাইট ওয়াচম্যান লাসিথ এম্বুলদেনিয়া।

উল্লেখ্য, ডম বেসের স্পিনের ছোবলে প্রথম ইনিংসে মাত্র ১৩৫ রানেই গুটিয়ে গিয়েছিল শ্রীলঙ্কার ইনিংস। ৩০ রান দিয়ে প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন ইংরেজ স্পিনার বেস।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন