গর্ভবতী ও দুগদ্ধদানকারী নারীদের পুুষ্টি বিষয়ক প্রশিক্ষণ


নিজস্ব প্রতিবেদক :
সচেতন সোসাইটি এর প্রশিক্ষণ কক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের ৫,৭, ১৭, ১৯, ২১, ২৪, ২৫, ২৬, ২৮ ও ৩০ নং ওয়ার্ডের ১১টি স্লামের উপকার ভোগিদের জীবন মান উন্নয়নে আরবান ম্যানেজমেন্ট ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ এবং আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড প্রজেক্টের আওতায় গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়ের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। আজ বৃহস্পতিবার এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

জিআইজেড এর আর্থিক সহায়তায়, সমাজসেবা অধিদপ্তর ও রাজশাহী সিটি কর্পোরেশনের কারিগরী সহযোগিতায় সচেতন সোসাইটি এই প্রশিক্ষণ কার্যক্রমটির আয়োজন ও পরিচালনা করেন। এই প্রশিক্ষণের আওতায় সুবিধাভোগী ১১টি স্লামের ১২০জন গর্ভবতি ও দুগ্ধদানকারী মাকে ৬ব্যাচের মাধ্যমে প্রশিক্ষণ প্রদানের পদক্ষেপ গ্রহন করা হয়েছে। গত মে-২২, ২০২৩ থেকে চলমান প্রশিক্ষণ কার্যক্রমে সহায়ক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করছেন আজিজুর রহমান, চীফ কমিউনিটি ডেভোলোপমেন্ট অফিসার, রাজশাহী সিটি কর্পোরেশন, মোঃ রফিকুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার, ইউএমআইএমসিসি প্রজেক্ট, শিরিনা ইয়াসমিন, প্রোগ্রাম অফিসার, ইউএমআইএমসিসি প্রজেক্ট এবং মোঃ মহসীন আলম। প্রশিক্ষণে গর্ভকালীন মায়ের পুষ্টি এবং শিশুর সংবেদনশীল ও উদ্দিপনা মূলক যত্ন, শিশুর দুধখাওয়ানোর কৌশল ও যত্ন, বাড়তি খাবার, প্রসুতি ও দুগ্ধদানকারী মায়ের পুষ্টি, পুষ্ঠির জন্য অনুপুষ্ঠি সমৃদ্ধ খাবার ইত্যাদি বিষয়ে দিনব্যাপি আলোচনা ও দলীয় কাজ পরিচালিত হয়।

জিআইজেডের অর্থায়নে এবং সমাজ সেবা অধিদপ্তর-রাজশাহী ও রাজশাহী সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় এই কার্যক্রমটি সচেতন সোসাইটি রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার ১১টি ওয়ার্ডে ২০১৮ সাল থেকে সফলতার সাথে বাস্তবায়ন করছে।