রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

গণমাধ্যমকে মুক্তভাবে কথা বলার সুযোগ দিতে হবে : সুকোমল বড়ুয়া

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৬:৪৪ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুকোমল বরুয়া বলেছেন, গণমাধ্যমকে মুক্তভাবে কথা বলার সুযোগ দিতে হবে। গণমাধ্যমের স্বাধীনতাই গণতন্ত্রকে শক্তিশালী করতে পারে। গণমাধ্যমকে কোনোভাবেই বৈষম্যের শিকার হতে দেওয়া যাবে না।

শনিবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের ফার্মগেটের কার্যালয়ে প্রতিষ্ঠার ১ যুগ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুকোমল বরুয়া বলেন, ‘গণমাধ্যমের সামগ্রিক উন্নয়নের এখনি সময়। এতদিন গণমাধ্যমের অগ্রগতিতে বাধা সৃষ্টি করা হয়েছে। বর্তমান সরকারকে গণমাধ্যম বান্ধব হতে হবে। সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসসহ সব উপদেষ্টাদের গণমাধ্যমের স্বাধীনতার দিকে নজর দিতে হবে।

বর্তমান সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস বিশ্বে অত্যন্ত সমাদৃত ও সম্মানিত ব্যক্তি, আমরা প্রত্যাশা করব তিনি দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে জাতি হিসেবে আমাদেরকেও সম্মানিত করবেন।’

বাংলাদেশের ডিজিটাল গণমাধ্যমের অগ্রগতিতে বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, ‘ডিজিটাল মিডিয়া বিশ্বে সর্বাধিক গুরুত্ব পাচ্ছে। এই ডিজিটাল মিডিয়ার অগ্রগতির এক যুগে বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের ভূমিকা প্রশংসা কুড়িয়েছে। আমি বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করি।

বাংলাদেশের বৃহৎ রাজনৈতিক দল হিসেবে বিএনপির পক্ষ থেকে স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠায় বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের সব উদ্যোগকে পৃষ্ঠপোষকতার প্রতিশ্রুতিও দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রবীণ এই শিক্ষক।
সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শরিকুল ইসলাম খান ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক শাহাদাত স্বপন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ অনলাইন মিডিয়া অ্যাসোসিয়েশনের সভাপতি শরিফুল ইসলাম খান বলেন, ‘বিগত আওয়ামী লীগ সরকারের আমলে অনলাইন গণমাধ্যমকে নিবন্ধন দেওয়ার নামে তামাশা করা হয়েছে। তৎকালীন আওয়ামী লীগের তথ্যমন্ত্রী হাসান মাহমুদ দলীয় পদ পদবী দেখে অনলাইন মিডিয়ার নিবন্ধন দিয়েছে। মন্ত্রী তার নিজের টেবিলে নিবন্ধনের আবেদন পূরণ করে নিয়ে তার খেয়াল খুশিমতো অনলাইন মিডিয়ার নিবন্ধন দিয়েছে।

আমরা বর্তমান সরকারের কাছে অনলাইন গণমাধ্যমের নিবন্ধন দেওয়ার ক্ষেত্রে আরো বেশি দায়িত্বশীল হওয়ার আহ্বান জানাই।’ সেই সঙ্গে অনলাইন গণমাধ্যম নীতিমালা সংস্কার করার দাবিও জানান তিনি।

অনুষ্ঠানে কেক কেটে উৎযাপন করা হয় এক যুগ পূর্তি। উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সহসভাপতি রাশিদুল হাসান বুলবুল, পলিটিক্স নিউজের সালেহ আহমেদ রশিদ অলক, ইএনবি নিউজ এর মনিরুজ্জামান জুয়েল, ফটো নিউজ এর আবু সুফিয়ান রতন, সোনার বাংলা টিভির সাব্বির আহমেদ রনি, চ্যানেল ৯৩ এর জাহাঙ্গীর আলম তুষার, আরএইচ সেন্টারের নির্বাহী পরিচালক আনিসুদ্দিন, প্রাইম নিউজ ডটকম এর রাশেদ বাবু হাবিবুর রহমান কামাল প্রমুখ।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়