খুললো নলকা সেতুর ঢাকামুখী লেন

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ঈদে উত্তরবঙ্গের ঘরে ফেরা মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে খুলে দেওয়া হয়েছে সিরাজগঞ্জে নবনির্মিত নলকা সেতুর ঢাকামুখী লেন। সোমবার সকালে জনসাধারণ ও যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয় লেনটি।

এ সময় সাসেক-২ এর প্রজেক্ট ম্যানেজার মো. এখলাস উদ্দিন ও হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি লুৎফর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। এর আগে শনিবার সিরাজগঞ্জের জেলা প্রশাসক কার্যালয়ের শহিদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে সড়কে যানজট নিয়ন্ত্রণ ও নিরাপত্তা জোরদারকরণ বিষয়ক এক মতবিনিময় সভায় ঈদুল আজহার আগেই নলকা সেতুর সব লেন খুলে দেওয়া হবে বলে জানিয়েছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী।

তিনি বলেছিলেন, ঈদে উত্তরবঙ্গের প্রায় ১৬ জেলার গাড়ি সিরাজগঞ্জ শহরের মধ্যদিয়ে চলাচল করায় যানজটসহ নানা দুর্ভোগে পড়ে শহরবাসী। জেলা শহরে ঢুকেও রাস্তা ভুলে তালগোল পাকিয়ে এলোমেলো চলাচল করে গাড়িগুলো। এতে একদিকে যেমন সড়ক দুর্ঘটনা ঘটে এবং সংবাদের শিরোনামে উঠে আসে সিরাজগঞ্জের নাম।

এছাড়া হাটিকুমরুল গোলচত্বর থেকে অসংখ্য অনভিজ্ঞ মোটরসাইকেলচালক যাত্রী বহন করে। ফলে বড় যানবাহনগুলো সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে। এসব বিষয় নজরে নিয়ে কাজ করতে সংশ্লিষ্ট বিভাগের প্রতি আহবান জানান তিনি।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. জাহিদুর রহমান জানান, সড়ক ও জনপথ বিভাগের সচিব নির্দেশনা দিয়েছিলেন ৪ তারিখে নবনির্মিত নলকা সেতুর ঢাকাগামী লেনটি খুলে দেওয়ার জন্য। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সেতু বিভাগ নলকা সেতুর ঢাকাগামী লেনটি খুলে দিয়েছে।

ঈদযাত্রা সম্পর্কে তিনি বলেন, মহাসড়কের ছোট ছোট গর্ত এবং ভাঙা জায়গাগুলো মেরামত করা হচ্ছে। পাশাপাশি হাটিকুমরুল গোলচত্বর এলাকায় কিছু নতুন গর্ত সৃষ্টি হয়েছে যা আগামীকালের মধ্যে মেরামত সম্পন্ন হবে। এর সঙ্গে হাইওয়ে পুলিশ ও ট্রাফিক বিভাগের পক্ষ থেকে আমাদের কাছে সংস্কারের কোনো চাহিদা করলে সেটাও করে দেওয়া হচ্ছে। ঈদ পরবর্তী যাত্রা পর্যন্ত আন্তরিকতার সঙ্গে সেগুলো করে দেওয়া হবে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ওসি মো. লুৎফর রহমান বলেন, নবনির্মিত নলকা সেতুর ঢাকাগামী লেনটিও খুলে দেওয়ায় ঈদুল ফিতরের মতো এবারও হাটিকুমরুল গোলচত্বর এলাকাসহ হাইওয়ে থানার আওতাভুক্ত রাস্তায় কোনো যানজট হবে না।

তিনি আরও বলেন, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে মঙ্গলবার থেকে মহাসড়কে হাইওয়ে পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। এছাড়া মহাসড়কে মোবাইল টিম কাজ করার পাশাপাশি ওয়াচ টাওয়ারের মাধ্যমে যান চলাচল নিয়ন্ত্রণ ও পর্যালোচনা করা হবে। যাতে কোনো চালক এলোমেলো যান না চালাতে পারে। দ্রুত সরিয়ে নেওয়া হবে দুর্ঘটনাকবলিত যানবাহন।

সিরাজগঞ্জের ট্রাফিক পরিদর্শক (প্রশাসন) সালেকুজ্জামান খান সালেক বলেন, ঈদে ঘরে ফেরা মানুষের যাত্রা সুন্দর ও নিরাপদ করতে ইতোমধ্যে জেলা ট্রাফিক বিভাগ ও জেলা পুলিশ মিলে ৫৬৭ জন পুলিশ সদস্য মোতায়েন করেছে। তারা সকাল ৬টা থেকে মহাসড়কে দায়িত্ব পালন শুরু করেছেন।

জি/আর