‘খুন করেছি, বিচার তোমরা কেউ করতে পারবে না’

ইনডেমনিটি আইনের সমালোচনা করে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, পৃথিবীর কোথাও আমি দেখিনি নির্বাহী আদেশে দায়মুক্তি দিয়ে দিয়েছে। অন্যায় করেছি, এই অন্যায়ের বিচার তোমরা কেউ করতে পারবে না। খুন করেছি, খুনের বিচার তোমরা কেউ করতে পারবে না।আমি যেটা করেছি সেটাই সত্য এবং ন্যায়ের!

‘এই দাম্ভিক, অনৈতিক, মুর্খতায় পরিপূর্ণ জিঘাংসা, ঘৃণা এবং প্রতিহিংসাপরায়ণ রায় কোথাও কেউ দিয়েছে কিনা- আমার জানা নেই। এটাই দুর্ভাগা বাংলাদেশকে মোকাবিলা করতে হয়েছে।’

আজ শুক্রবার (১২ নভেম্বর)  জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চোধুরী হলে প্রগতিশীল সাংবাদিক মঞ্চ আয়োজিত ‘ঘৃণ্য আইন ইনডেমনিটি’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, দায়মুক্তি শব্দটির সঙ্গে আমার নিজের কিছু সমস্যা ছিল। দায়মুক্তি কেবল আইন ও আদালত দিতে পারে, এটি আমার ধারণা। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চলার পথে এখনো মাইন পুঁতে রাখা আছে। সেই মাইনগুলো সচেতনভাবে দেখে দেখে তিনি এগিয়ে যাচ্ছেন। ইনডেমনিটি অধ্যাদেশ আইনকে আইনের মাধ্যমে পরিবর্তন করে বিচারের ব্যবস্থা করেছেন তিনি। এটা কিন্তু তার নির্বাহী আদেশে নয়।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ স ম আরেফিন সিদ্দিকি, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ, সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।

প্রগতিশীল সাংবাদিক মঞ্চ সংগঠনটি ‘বঙ্গবন্ধু আমাদের অস্তিত্বে, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্থায়, প্রগতিশীলতার পক্ষে আর সব সাম্প্রদায়িকতার বিপক্ষে আমাদের অবস্থান’ স্লোগানকে সামনে রেখে আজই (শুক্রবার) আত্মপ্রকাশ করেছে।

 

সূত্রঃ যুগান্তর