রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরাইল

Paris
অক্টোবর ২০, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

স্মরণকালের সর্ববৃহৎ ক্ষেপণাস্ত্র হামলা এবং নেতানিয়াহুর বাড়িতে হামলার জেরে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ওপর হামলা চালাতে পারে ইসরাইল। এমনটাই ধারণা করছে মধ্যপ্রাচ্যভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক ও মিডিয়াগুলো।

শনিবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাড়িতে ড্রোন হামলা চালায় হিজবুল্লাহ। এরপর থেকে এই হামলার জন্য ইরানকে দায়ী করে আসছে দখলদার সরকার। এর জেরে তারা ইরানের সর্বোচ্চ নেতাকে লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে বলেই মনে করা হচ্ছে।

জেনেভা ভিত্তিক সেন্টার ফর সিকিউরিটি পলিসির নিরাপত্তা বিশ্লেষক এবং বৈশ্বিক ঝুঁকি বিষয়ক প্রধান জিন-মার্ক রিকলি আল জাজিরাকে জানিয়েছেন, নেতানিয়াহুর বাড়িতে হামলার জন্য ইরানের দিকে আঙুল তোলার ব্যাপারটি চলমান উত্তেজনা ছড়িয়ে দিতে পারে।

এই নিরাপত্তা বিশ্লেষক বলেন, যদি আমরা নেতানিয়াহুর বাড়িতে ড্রোন হামলাকে হত্যাচেষ্টা হিসেবে বিবেচনা করি এবং ইরানের সঙ্গে এর সংযোগ আছে- এমন কিছু ভাবি তাহলে দেখা যাবে, ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ইসরাইলি হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন।

সেই সঙ্গে রিকলি উল্লেখ করেছেন, হামাস ও হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরাইল যা করেছে, মধ্যপ্রাচ্যে থাকা অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গেও একই কাজ করার চেষ্টা করবে।

তিনি বলেন, ‘ইসরাইল ইরানের প্রক্সি এবং অন্যান্যদের বিরুদ্ধে এই অঞ্চলে আধিপত্য বিস্তারের চেষ্টা করছে। তাদের টার্গেট কেবল হামাস ও হিজবুল্লাহ নয়… হুথিসহ অন্যান্য গোষ্ঠীগুলোও। তারা ইঙ্গিত দিচ্ছে যে, হামাস-হিজবুল্লাহর সঙ্গে যা করেছে, সেগুলো অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গেও করবে। ফলে প্রথমে তারা এসব গোষ্ঠীর প্রধানদের হত্যা করবে। এরপর তাদের পুরোপুরি দমনের চেষ্টা করবে’।

গত ১ অক্টোবর ইসরাইলি ভূখণ্ডে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এরপর থেকেই ওই হামলার জবাব দেওয়ার হুমকি দিয়ে আসছে ইসরাইল। বলা হচ্ছে, ইরানি সামরিক অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাতে পারে যুদ্ধবাজ বাহিনী। এখন আশঙ্কা করা হচ্ছে, এতে যোগ করা হতে পারে খামেনির ওপর হামলার বিষয়টিও।

এদিকে ইসরাইল যদি এই হামলা চালায়, তাহলে তাদের ভূখণ্ড লক্ষ্য করে পাল্টা হামলা চালানো হবে বলে নতুন করে সতর্কতা দিয়েছে ইরান। দেশটি জানিয়েছে, তারা কোনো আঞ্চলিক যুদ্ধ চায় না। কিন্তু ইসরাইল হামলা চালালে ইরান বসে থাকবে না।

হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ এবং ইরানি কমান্ডারদের হত্যার প্রতিশোধ নিতে ইসরাইলে এবার আরও শক্তিশালী ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে ইরান।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক