শুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে পাহাড়ি-বাঙালি সংঘর্ষের বিষয়ে যা জানা যাচ্ছে

Paris
সেপ্টেম্বর ২০, ২০২৪ ১০:২৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাংলাদেশের পার্বত্য জেলা খাগড়াছড়িতে পাহাড়ি ও বাঙালি মধ্যে সংঘাত ও সহিংসতার রেশ ছড়িয়েছে পার্শ্ববর্তী রাঙামাটি জেলায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুটো জেলায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

বৃহস্পতিবার খাগড়াছড়িতে অন্তত তিনজন নিহত হবার খবর নিশ্চিত হওয়া গেছে, যাদের সবাই পাহাড়ি। সামরিক বাহিনীর মুখপাত্র প্রতিষ্ঠান আইএসপিআর এক বিবৃতির মাধ্যমে জানিয়েছে যে সেনাবাহিনীর সাথে ‘গোলাগুলিতে’ তিনজন নিহত হয়েছে।

সেনাবাহিনীর ভাষ্য হচ্ছে, তারা ‘আত্মরক্ষার্থে’ গুলি করেছে। এ পরিস্থিতির জন্য পাহাড়িদের সংগঠন ইউপিডিএফকে দায়ী করছে সেনাবাহিনী।

তবে বিষয়টি নিয়ে নিয়ে ইউপিডিএফ-এর কোন বক্তব্য পাওয়া যায়নি।

দুই পার্বত্য জেলায় সহিংসতার প্রেক্ষাপটে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস এর দপ্তর থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে খাগড়াছড়ি ও রাঙামাটিতে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার।

প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো সে বিবৃতিতে আরো বলা হয়েছে, সরকারের পক্ষ থেকে আইন শৃঙ্খলা রক্ষাকারী সকল বাহিনীকে সর্বোচ্চ সংযম দেখাতে এবং পার্বত্য তিন জেলায় বসবাসকারী সকল জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার দুপুর দেড়টায় ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন।

ঘটনার শুরু কীভাবে?
বাইক চুরি করাকে কেন্দ্র করে একজন বাঙালিকে পিটিয়ে মারার ঘটনায় স্থানীয় বাঙালি শিক্ষার্থীরা দীঘিনালা সরকারি কলেজ থেকে মিছিল নিয়ে লারমা স্কয়ারে এলে তাদের বাধা দেয় পাহাড়িরা। এতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল হক জানান, খাগড়াছিতে একজন বাঙালি মৃত্যুর প্রতিবাদে দীঘিনালা কলেজের ছাত্ররা একটি মিছিল বের করে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, মিছিলটি নতুন বাজার ঘুরে লারমা স্কয়ারে এলে মিছিল থেকে এক পাহাড়িকে ঢিল মারা হয়। এর থেকেই সহিংসতার সূত্রপাত হয় এবং এসময় বেশ কয়েকজন আহত হয় বলে জানান তিনি।

শুক্রবারও সেখানে থমথমে পরিস্থিতি রয়েছে।এরইমধ্যে দীঘিনালায় আগুন ও সহিংসতার প্রতিবাদে পাহাড়িদের পক্ষ থেকে শুক্রবার মিছিল বের করলে আবারও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

তবে স্থানীয় বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, ঘটনার শুরু বুধবার থেকে। সেদিন ভোরে খাগড়াছড়ি শহরের নোয়াপাড়া এলাকায় মোহাম্মদ মামুন নামের এক ব্যক্তিকে মোটরসাইকেল চুরির অভিযোগে মারধর করা হয় এবং এই ঘটনার ভিডিও ধারণ করা হয়।

পরে গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

মামুনকে হত্যার প্রতিবাদে মিছিল বের করে স্থানীয় বাঙালিরাছবির উৎস,অষ অসরহ
ছবির ক্যাপশান,মামুনকে হত্যার প্রতিবাদে মিছিল বের করে স্থানীয় বাঙালিরা
বাংলাদেশের তিনটি পার্বত্য জেলায় নিরাপত্তা ও শান্তিশৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে গত কয়েক দশক যাবত সেনাবাহিনী মোতায়েন রয়েছে।

খাগড়াছড়ির ঘটনা নিয়ে সামরিক বাহিনীর মুখপাত্র প্রতিষ্ঠান আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর শুক্রবার একটি বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, “বৃহস্পতিবার দীঘিনালা কলেজ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি দীঘিনালার বোয়ালখালী বাজার অতিক্রম করার সময় ইউপিডিএফ (মূল) এর কতিপয় সন্ত্রাসী মিছিলের উপর হামলা করে ও ২০-৩০ রাউন্ড গুলি ছড়ে। এ প্রেক্ষিতে বিক্ষুব্ধ জনতা বোয়ালখালী বাজারের কয়েকটি দোকানে অগ্নি সংযোগ করে”।

বিষয়টি নিয়ে খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল বিবিসি বাংলাকে বলেন, “দীঘিনালায় বাঙালি ছাত্ররা একটি মিছিল বের করে। তার আগে শহরে একটি চুরির ঘটনায় একজন চোর প্রথমে এক্সিডেন্ট করে, পরে গণপিটুনিতে মারা যায়। এটার প্রতিবাদেই মিছিল হয়”।

মিছিল থেকে বোয়ালখালী বাজারে ছাত্রদের সাথে স্থানীয় ব্যবসায়ীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে এবং এক পর্যায়ে তা পাহাড়ি-বাঙালি সংঘর্ষে রূপ নেয় বলে জানান তিনি।

তবে সংঘর্ষ শুরু হবার কারণ হিসেবে দুই পক্ষই একে ওপরকে দোষারোপ করছে।

বৃহস্পতিবার বিকেলে স্থানীয় বাঙালিদের প্রতিবাদ মিছিলটি লারমা স্কোয়ার এলাকায় গেলে পাহাড়িরা বাধা দেয় বলে মিছিলে উপস্থিত কয়েকজন অভিযোগ করেন। আবার পাহাড়িদের অনেকে পাল্টা অভিযোগ করেন যে মিছিল থেকে পাহাড়িদের ওপর হামলা চালানো হয়েছে।

এই ঘটনায় পাহাড়িদের ১০০টির মতো দোকান আগুনে পুড়িয়ে দেয়া হয় বলে জানান দীঘিনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নুরুল হক।

সেনাবাহিনীর সাথে ‘গোলাগুলিতে’ নিহত
বৃহস্পতিবারের সংঘর্ষে এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালের আবাসিক কর্মকর্তা রিপল বাপ্পী চাকমা।

হাসপাতাল সূত্র জানিয়েছে, নিহত তিনজনই পাহাড়ি। তারা হলেন জুনান চাকমা (২০), ধনঞ্জয় চাকমা (৫০) ও রুবেল (৩০)। এদের মধ্যে একজন দীঘিনালার এবং দুইজন খাগড়াছড়ি সদরের বাসিন্দা।

আইএসপিআর’র বিজ্ঞপ্তিতে বলা হয়, “খাগড়াছড়ি জোনের টহল দল রাত সাড়ে ১০টায় একজন মুমূর্ষ রোগীকে নিয়ে খাগড়াছড়ি শহরের স্বনির্ভর এলাকায় পৌঁছালে অবস্থানরত উত্তেজিত জনসাধারণ ইউপিডিএফ (মূল) এর নেতৃত্বে বাধা সৃষ্টি করে”।

বিবৃতিতে আরো বলা হয়েছে, “এক সময় ইউপিডিএফ (মূল) এর সন্ত্রাসীরা সেনাবাহিনীর টহল দলের সদস্যদের উপর গুলি করে এবং আত্মরক্ষার্থে সেনাবাহিনী পাল্টা গুলি চালায়। উক্ত গোলাগুলির ঘটনায় ০৩ জন নিহত এবং কয়েকজন আহত হয় বলে জানা যায়”

বৃহস্পতিবার রাত ১০টা থেকে ১১টার দিকে সদর এলাকায় গোলাগুলির শব্দ শোনা গেছে বলে জানায় স্থানীয়রা।

আহতদের মধ্যে চারজনকে চট্টগ্রাম মেডিকেলে পাঠানো হয়েছে এবং বর্তমানে পাঁচজন ভর্তি আছেন বলে জানান খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালের আবাসিক কর্মকর্তা রিপল বাপ্পী চাকমা।

তিনি বলেন, সন্ধ্যার পর থেকে একের পর এক আহত ব্যক্তিরা হাসতালে ভর্তি হন।

দীঘিনালায় সহিংসতায় সাতজন আহত হয়েছে বলে জানান পুলিশ কর্মকর্তা। তাদের মধ্যে দুইজনকে চট্টগ্রাম মেডিক্যালে দুইজনকে পাঠানো হয়েছে, তাদের একজন পাহাড়ি এবং অন্যজন বাঙালি।

তবে বৃহস্পতিবারের চেয়ে শুক্রবার পরিস্থিতি শান্ত আছে বলে জানান ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা মি. হক।

“পুলিশ এবং সেনাবাহিনী গতকাল বিকেল থেকে এখনও পর্যন্ত ওখানে উপস্থিত আছে এবং গতকাল রাত আটটার মধ্যে আমরা সব কন্ট্রোল করে ফেলছি। লোকাল গাড়ি চলছে”।

তবে স্থানীয় সাংবাদিকরা বলছেন, আতঙ্ক ও গুজব মিলিয়ে সেখানকার পরিস্থিতি এখনও বেশ থমথমে।

মানবাধিকার কর্মী ত্রিরতন চাকমা জানান, পাহাড়ে এখনও উত্তেজনাকর পরিস্থিতি বিরাজমান রয়েছে। মূল সড়কে অবস্থান নিতে দেখা গেছে সেনাবাহিনী ও বিজিবিকে।

খাগড়াছড়ির দীঘিনালা ও সদরে সহিংসতার জেরে নতুন কোনো নাশকতা ঠেকাতে জেলাটির পৌর শহরে ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, যেকোনো ধরনের সহিংসতা রোধে এ ধরনের ব্যবস্থা নিয়েছে প্রশাসন।

খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সুজন চন্দ্র রায় স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “উদ্ভুত পরিস্থিতি ও আইন শৃঙ্খলা পরিস্থিতি মোকাবেলায় ফৌজদারি কার্যবিধির ১৮৯৮ সালের ১৪৪ ধারা মতে নিষেধেজ্ঞা আরোপ করা হলো। শুক্রবার দুপুর ২টা থেকে রাত ৯ টা পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে”।

এদিকে দীঘিনালায় ঘটা ঘটনার প্রতিবাদে শুক্রবার দুপুরে রাঙামাটি স্টেডিয়াম এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে রাঙামাটির পাহাড়িরা। এতে অংশ নেন কয়েক হাজার মানুষ ।

পরে মিছিলটি বনরুপা বাজারে গেলে গুজব ও উত্তেজনা ছড়িয়ে পড়লে সংঘর্ষে জড়ায় দুই পক্ষ।

পরে একাধিক স্থানে সংঘর্ষের খবর পাওয়া যায়। পরে দুপুর থেকে পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে গণবিজ্ঞপ্তি দেন জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।

বিবিসি বাংলাকে তিনি বলেন, “দীঘিনালার সঙ্গে এটার যোগসূত্র আছে। ওটা নিয়েই এখানে সংকট ছিল”।

“একটা মব ক্রিয়েট হয় এবং মব ক্রিয়েটের প্রেক্ষিতে দোকানপাট ভাংচুর হয়। যেহেতু এখানে দুই পক্ষ মুখোমুখি হয়েছিল তাই জান ও মালের ক্ষতি হওয়ার একটা আশঙ্কা তৈরি হয়। একারণেই ১৪৪ ধারা জারি করা হয়েছে”।

কোনো এক পক্ষ থেকে দোকানপাটে হামলা শুরু হলে দুই পক্ষ সংঘাতে জড়ায় বলে জানান তিনি।

খাগড়াছড়ির দীঘিনালায় সংঘর্ষের জেরে অগ্নিসংযোগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত
সরকার কী বলছে?
খাগড়াছড়ি ও রাঙামাটিতে সৃষ্ট পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার। শুক্রবার প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে।

এতে বলা হয়, “১৮ সেপ্টেম্বর জনৈক ব্যক্তিকে গণপিটুনি ও পরবর্তী সময়ে তার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে চলমান হামলা, আক্রমণ ও প্রাণহানির ঘটনায় সরকার গভীরভাবে দুঃখিত এবং ব্যথিত। সরকারের পক্ষ থেকে আইন শৃঙ্খলা রক্ষাকারী সকল বাহিনীকে সর্বোচ্চ সংযম দেখাতে এবং পার্বত্য তিন জেলায় বসবাসকারী সকল জনগনের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে শান্তি, সৌহার্দ্য ও সম্প্রীতি নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর”।

এছাড়াও আইন নিজের হাতে তুলে না নেওয়া এবং ধ্বংসাত্মক কাজে লিপ্ত না হওয়ার জন্য সকলকে নির্দেশ দেওয়া হয়।

আইন নিজ হাতে তুলে নেওয়া এবং যে কোনো সম্পত্তি ধ্বংস করা দণ্ডনীয় ও গর্হিত অপরাধ বলে এতে উল্লেখ করা হয়।

“সহিংসতার সাথে সম্পর্কিত সকল ঘটনার সুষ্ঠু তদন্ত আর দায়ী ব্যক্তিদের বিচার নিশ্চিত করা হবে। এ লক্ষ্যে একটি শক্তিশালী তদন্ত কমিটি খুব শীঘ্রই গঠন করা হবে। আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে”।

শনিবার রাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল খাগড়াছড়ি ও রাঙামাটি পরিদর্শন করবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতিনিধি দলে থাকবেন স্বরাষ্ট্র উপদেষ্টা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক উপদেষ্টা, স্থানীয় সরকার উপদেষ্টা এবং প্রতিরক্ষা ও জাতীয় সংহতি উন্নয়ন বিষয়ক প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী।

 

সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - জাতীয়