খতিয়ানে ভুল: বাদীর মামলার খরচ সরকারকে বহনের আদেশ দিলেন রাজশাহীর আদালত

নিজস্ব প্রতিবেদক:

খতিয়ানে দাগ নম্বর ভুল ওঠায় দেওয়ানি মামলা করতে বাধ্য হন বাদী। মামলায় জরিপ বিভাগের স্পষ্ট গাফলতি প্রমাণ হওয়ায় সরকারকে মামলার খরচ পরিশোধের নির্দেশ দিয়ে বাদীকে ডিক্রি দিয়েছেন আদালত।

রাজশাহীর পবা সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক মোহাম্মদ মনিরুজ্জামান ৩১/২০১২ অপ্র মামলায় আজ বৃহস্পতিবার এই রায় প্রদান করেন।

আদালতের বেঞ্চ সহকারী মোঃ সেলিম রেজা জানান, সংশ্লিষ্ট মামলার বাদী একজন হতদরিদ্র কৃষক। আরএস রেকর্ডের সময় তার খতিয়ানে ৪২৫ নম্বর দাগের পরিবর্তে ৪১৫ নম্বর দাগ নম্বর বসায় সরকারের জরিপ বিভাগ। খতিয়ানের এই ভুল লিখনের কারণে স্বত্ব নিয়ে প্রশ্ন ওঠায় স্বত্ব ঘোষণার দাবিতে ২০১২ সনে পবা সিনিয়র সহকারী জজ আদালতে বাদী হয়ে মামলা করেন ভুক্তভোগী কৃষক।

এই মামলায় জবাব দিয়ে বাদীর দাবির সত্যতা স্বীকার করে নেয় সরকার। উভয়পক্ষের বক্তব্য ও সাক্ষ্যপ্রমাণ বিশ্লেষণ করে আজ আদালত বাদীর স্বত্ব ঘোষণা করে রায় দেন। একইসঙ্গে আদালত আদেশ দেন, বাদীপক্ষের মামলা পরিচালনার খরচ বিবাদী বাংলাদেশ সরকার বহন করবে। আগামী ১৫ ডিসেম্বর বা তার আগে এই মামলা পরিচালনা সংক্রান্ত খরচের হিসাব বিবরণী আদালতে উপস্থাপন করার জন্য বাদীপক্ষকে নির্দেশ প্রদান করেন আদালত।

স;আর