ক্যাপিটল হিলে তাণ্ডবের বছর পূর্তিতে যা বললেন বাইডেন

ক্যাপিটল হিলে হামলার বর্ষ পূর্তিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন। বাইডেন বলেছেন, ২০২০ সালের নির্বাচন নিয়ে ট্রাম্প মিথ্যার জাল বুনেছে।

গত বছরের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা হামলা চালান। নির্বাচনে পরাজিত হয়ে ডোনাল্ড ট্রাম্প তার উগ্রবাদী সমর্থকদের ৬ জানুয়ারি ওয়াশিংটনে জড়ো করেন। নির্বাচনের ফলাফল নিয়ে কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে উগ্রবাদীরা ভাইস প্রেসিডেন্ট, স্পিকারসহ অন্য আইনপ্রণেতাদের প্রাণনাশের হুমকি দেন। অফিস তছনছ করেন এবং এলোপাতাড়ি হামলা চালান। এ ঘটনায় একজন পুলিশ সদস্যসহ পাঁচজন নিহত হন।

হামলার বছর পূর্তিতে বাইডেন একবারও ট্রাম্পের না না নিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট হার মেনে নিতে পারেননি। তিনি এমন করেছেন কারণ  নীতির থেকে তিনি ক্ষমতাকে বেশি মূল্যবান মনে করেন, দেশের থেকে নিজের স্বার্থ বড় করে দেখেন। এ সময় তিনি বলেন,  আমাদের গণতন্ত্রের থেকে, সংবিধানের থেকে সাবেক প্রেসিডেন্ট নিজের থেঁতো ইগোকে গুরুত্বপূর্ণ মনে করেন।

পোডিয়ামে উঠেই বাইডেন বলেন, এক বছর আগে এই পবিত্র জায়গায় গণতন্ত্রের ওপর আক্রমণ করা হয়, জনগণের ইচ্ছাকে লাঞ্ছিত করা হয়। আমাদের সংবিধান মারাত্মক হুমকির মুখে পড়ে।

এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রথম একজন প্রেসিডেন্ট শুধুমাত্র নির্বাচনে হারেননি, তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরও থামাতে চেয়েছিলেন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে ক্যাপিটল ভবনে নজিরবিহীন তাণ্ডবের ঘটনায় করা ফেডারেল মামলার ছয় শতাধিক ব্যক্তিকে চিহ্নিত করে তাদের বিচার চলছে।

 

সূত্রঃ যুগান্তর