কোয়ারেন্টাইনে থাকলে টি-টোয়েন্টি খেলবে না কোহলিরা!

করোনাভাইরাসের কারণে সারা বিশ্বেরই ক্রীড়াঙ্গনের সব সূচি ওলট-পালট হয়ে গেছে। পিছিয়ে গেছে অলিম্পিক, ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকা। সর্বশেষ এক বছর পিছিয়ে দেয়া হলো টি-টোয়েন্টি বিশ্বকাপও।

এরই মধ্যে শুরু হয়েছে ভারতের ঘরোয়া ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলের। আরব আমিরাতের মাটিতে সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে শুরু করে এই টুর্নামেন্ট চলবে নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত। এরপরই ভারতীয় দল সফরে যাবে অস্ট্রেলিয়ায়।

করোনার কারণে ভারতের অস্ট্রেলিয়া সফরেও ব্যাপক পরিবর্তন এসে গেছে। পূরনো সূচি অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই অস্ট্রেলিয়া যাওয়ার কথা ছিল বিরাট কোহলিদের। বিশ্বকাপের আগে স্বাগতিকদের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল ভারতের। বিশ্বকাপের পর স্মিথ-পেইনদের বিপক্ষে খেলার কথা ছিল চার ম্যাচের টেস্ট সিরিজ।

কিন্তু করোনার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হয়ে যাওয়ার কারণে অক্টোবরের শুরুতে অস্ট্রেলিয়া যাওয়ার কথা থাকলেও ভারত এখন আর যাচ্ছে না। এরই মধ্যে আবার অনুষ্ঠিত হবে আইপিএল। ভারতের তো এই সময় অস্ট্রেলিয়া সফরে যাওয়া সম্ভবই নয়।

তাহলে কি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে না ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে? এ বিষয়টা নিয়েই এখন দেন-দরবার চলছে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে। ডিসেম্বরে ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরে গেলে শুরুতেই থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে। বিসিসিআই সভাপকি সৌরভ গাঙ্গুলি কোয়ারেন্টাইনের সময়টা কমিয়ে আনার কথা বললেও, অস্ট্রেলিয়া তাতে রাজি নয়। সরকারের স্বাস্থ্যবিধি মেনেই তারা সব কিছু আয়োজন করতে চায়।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, ১৪ দিনের কোয়ারেন্টাইন পিরিয়ড নির্ধারিত। সরকারের বিধি মেনে এটা পালন করতেই হবে। সুতরাং, কোয়ারেন্টাইন পিরিয়ড বাদ দিলে সফরকারী ভারতীয় দলের জন্য সূচিটা হয়ে যাবে খুবই টাইট। এর মধ্যে টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করা খুবই কঠিন হয়ে পড়বে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক কর্মকর্তা আইএএনএসকে বলেন, ‘বিষয়টা নিয়ে এরই মধ্যে আলোচনা হয়ে গেছে। বিষয়টা হচ্ছে, আমাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে, তাদের দেশের নিয়মানুযায়ী। সুতরাং, বাকি সূচির মধ্যে টি-টোয়েন্টি প্রবেশ করানো হবে খুবই কঠিন।’

সেই কর্মকর্তা ব্যাখ্যা করে বলেন, ‘করোনাজনিত মহামারির কারণে অস্ট্রেলিয়ার প্রটোকল মানতে হবে সবাইকেই। এখানে ভিন্ন কোনো পথ নেই। মহামারির কারণে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সে জন্য আমরা সবাই ভুগছি। অস্ট্রেলিয়ায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার অর্থ হলো, পুরো সফরের দৈর্ঘ্য অনেক কমে যাওয়া। সুতরাং, কোনোভাবেই টি-টোয়েন্টি খেলা সম্ভব নয়।’