‘কোহলির সঙ্গে বাবরের তুলনা অন্যায়’

সিল্কসিটি নিউজ ডেস্ক:

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বিরাট কোহলি। ভারতীয় সাবেক এই অধিনায়ক ইতোমধ্যে ৭৪টি সেঞ্চুরি করে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের শততম সেঞ্চুরির বিশ্ব রেকর্ড ভাঙ্গার জোর সম্ভাবনা তৈরি করেছেন।

কোহলি নিজের ধারাবাহিকতা ধরে রাখতে পারলে শচীনকেও ছাড়িয়ে যাবেন বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা। অন্যদিকে পাকিস্তানের বর্তমান অধিনায়ক বাবর আজম ক্যারিয়ারের শুরু থেকেই রান করে যাচ্ছেন। তিনি যে গতিতে এগোচ্ছেন সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে পাকিস্তানের কিংবদন্তিদের ছাড়িয়ে যাবেন।

কিছু কিছু রেকর্ড গড়ার দিক থেকে বাবর আজম ছাড়িয়ে গেছেন বিরাট কোহলিকেও। তাই অনেকেই একটু আগ বাড়িয়ে বিরাট কোহলির সঙ্গে বাবর আজমের তুলনা করছেন।

কিন্তু সেই তুলনাকে অন্যায় বলছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক। তিনি বলেন, কোহলির সঙ্গে বাবর আজমের তুলনা করা অন্যায়। কোহলি অনেক আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলেছেন, সেই বিবেচনায় বাবর আজম মাত্র ক্যারিয়ার শুরু করেছেন।

বিরাট কোহলি ইতোমধ্যে ৫৪৬ ইনিংসে ব্যাটিং করে ৭৪টি সেঞ্চুরির সাহায্যে ২৪ হাজার ৯৩৬ রান করেছেন। অন্যদিকে বাবর আজম ২৭২ ইনিংসে ব্যাটিং করে ২৮টি সেঞ্চুরির সাহায্যে ১১ হাজার ৮৬৪ রান করেছেন।

মিসবাহ আরও বলেন, কোহলির কৃতিত্ব এই মুহূর্তে অতুলনীয়। তবে বাবর আজম একজন উচ্চমানের খেলোয়াড়। তার পারফরম্যান্স এখন পর্যন্ত দুর্দান্ত। সে পাকিস্তানের সেরা ব্যাটসম্যানদের মধ্যে অন্যতম একজন।

আইসিসির টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বিরাট কোহলির চেয়ে একধাপ এগিয়ে রয়েছেন বাবর আজম। ওয়ানডে র‌্যাংকিংয়ে পাকিস্তানের অধিনায়ক এই মুহূর্তে বিশ্বসেরা। টেস্টে তৃতীয় আর টি-টোয়েন্টিতে বাবর আছেন চতুর্থ পজিশনে।

অন্যদিকে টি-টোয়েন্টিতে বিরাট কোহলির অবস্থান ১৩তম পজিশনে। ওয়ানডেতে সপ্তম আর টেস্টে কোহলির অবস্থান ১৫তম পজিশনে।

র‌্যাংকিংয়ে কোহলির চেয়ে বাবরের একধাপ এগিয়ে থাকা প্রসঙ্গে পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ বলেন, বাবর তার মানের কারণে প্রতি বছর র‌্যাংকিংয়ের দিক থেকে বিশ্বের সেরা পাঁচ খেলোয়াড়ের মধ্যে থাকেন। তাকে টেস্ট ক্রিকেটে আরও ভালো করতে হবে।

সূত্র: যুগান্তর