কোহলির কুৎসিত অঙ্গভঙ্গি নিয়ে সমালোচনা তুঙ্গে

পিছিয়ে পড়েও ওভাল টেস্টে অসাধারণ জয় তুলে নিয়েছে ভারত। এমন অর্জনের দিনে আবারও বিতর্কে ভারত অধিনায়ক বিরাট কোহলি।  বিশ্ব ক্রিকেটে কোহলি একজন বর্ণময় চরিত্র। মাঠে আবেগ প্রকাশে কোনোরকম কার্পণ্য করেন না তিনি। বাইরে কে কী বলল, সেটা নিয়েও তার কোনো মাথাব্যথা নেই। কখনও প্রচণ্ড রেগে যান, কখনো প্রবল খুশিতে নানারকম অঙ্গভঙ্গি করতে থাকেন। ওভাল টেস্টে আবারও আলোচনায় এসেছে ইংলিশদের ব্যাঙ্গ করে কোহলির অঙ্গভঙ্গি।

গতকাল সোমবার ম্যাচের পঞ্চম দিনে যখন ইংল্যান্ডের একের পর এক উইকেট পড়ছিল, সেই সময় কোহলিকে বারবার বাঁশি বাজনোর ভঙ্গি করে সেলিব্রেট করতে দেখা গেছে। আসলে বার্মি আর্মি এই ট্রেডমার্ক ভঙ্গিতেই ক্রিকেট মাঠে ইংল্যান্ডের প্রতিপক্ষ দলকে ট্রোল করে থাকে। সেই ভঙ্গিতেই পাল্টা ইংল্যান্ডের ক্রিকেট সমর্থকদের ট্রোল করেছেন কোহলি। তাও আবার ইংল্যান্ডের মাঠে। কোহলির এমন আচরণ তারা মেনে নেবে কেন? তাই সোশ্যাল সাইটে শুরু হয়েছে সমালোচনা।

ইংল্যান্ডের প্রথম সারির সংবাদপত্র ‘ডেইলি মেইল’-এর সাংবাদিক লরেন্স বুথ রেগেমেগে লিখেছেন, ‘এটা ভালোই হয়েছে। সতীর্থরা একসঙ্গে উইকেট পতন সেলিব্রেট করছেন। আর কোহলি ঠিক সেই সময়েই ইংল্যান্ড সমর্থকদের ব্যঙ্গ করছে। সত্যি কথা বলতে এটা মোটেই পছন্দ হচ্ছে না। এটা অদ্ভুত লাগছে যে একজন শীর্ষসারির ক্রীড়াবিদ প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দিয়ে ম্যাচ জিতেও সন্তুষ্ট নন। তিনি প্রতিপক্ষ দলের সমর্থকদের টার্গেট করছেন।’

কোহলির বড় সমালোচক বলে পরিচিত সাবেক ইংলিশ ওপেনার নিক কম্পটন লরেন্স বুথের টুইট শেয়ার করে লিখেছেন, ‘এটা মোটেই কোহলির সঙ্গে মানানসই নয়। কোনো প্রয়োজনই ছিল না।’ যাদের উদ্দেশ্যে কোহলির বিতর্কিত অঙ্গভঙ্গি সেই বার্মি আর্মিও কোহলির ছবি শেয়ার করে লিখেছেন, ‘আমরা আগে থেকেই জানি কোহলি তুমি বার্মি আর্মিতে যোগদান করতে চাও। আমরা এই ইঙ্গিত বুঝতেই পেরেছি।’ যদিও এই বিতর্কে কোহলি পাশে পেয়েছেন তার ভক্তদের।

সূত্রঃ কালের কণ্ঠ