শুক্রবার , ২৭ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কেরালায় আরও এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত

Paris
সেপ্টেম্বর ২৭, ২০২৪ ৯:২২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মাঙ্কিপক্সে আক্রান্ত হলেন ভারতের কেরালা রাজ্যের আরও এক ব্যক্তি। এ নিয়ে এমপক্সে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তির খোঁজ মিলল কেরালায়। সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়েন তিনি। তখন মাঙ্কিপক্স ভাইরাসের টেস্ট করানো হয়। সেই রিপোর্ট পজিটিভ আসে। এর পর ওই ব্যক্তিকে এর্নাকুলামের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখন তার অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে। আজ শুক্রবার কেরালার স্বাস্থ্য দফতর এমপক্সে আক্রান্তের বিষয়টি জানিয়েছে।

গত সপ্তাহেও কেরালার এক ব্যক্তির শরীরে এমপক্স ভাইরাসে খোঁজ মিলেছিল। ৩৮ বছরের ওই ব্যক্তির বাড়ি কেরালার মল্লপুরমে। তিনিও সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরার পর অসুস্থ হয়ে পড়েন। তার শরীরেও এই ভাইরাসের খোঁজ মিলেছিল। তার আগে আফ্রিকা থেকে ফেরা হরিয়ানার বাসিন্দা এক ব্যক্তির শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছিল। তিনি দিল্লির হাসপাতালে চিকিৎসাধীন।

ইতোমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) মাঙ্কিপক্স ভাইরাসকে পাবলিক হেলথ এমার্জেন্সি হিসাবে চিহ্নিত করেছে। গোটা বিশ্বে প্রায় ১২০টি দেশে এই ভাইরাসে আক্রান্তের খোঁজ পাওয়া গেছে। তবে পশ্চিম আফ্রিকার দেশগুলিতে মারাত্মক আকার নিয়েছে এই ভাইরাসঘটিত সংক্রমণ। প্রাণহানির ঘটনাও ঘটেছে।

কেরালায় ২ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি মিলতেই সতর্ক হয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর। কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, কেরালার ১৪টি হাসাপাতালে মাঙ্কিপক্স আক্রান্তদের রাখার জন্য আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। সেই সঙ্গে পক্সের লক্ষ্মণ দেখা দিলে বা কেউ বিদেশ থেকে ফিরে অসুস্থ হয়ে পড়লে তাঁদেরও পরীক্ষা করানোর পরামর্শ দিয়েছেন তিনি।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক