রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কেনিয়ায় ধসে পড়ল আটতলা ভবন

Paris
অক্টোবর ২০, ২০২৪ ১০:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

কেনিয়ার রাজধানী নাইরোবিতে রবিবার একটি আবাসিক ভবন ধসে পড়েছে। এতে বেশ কয়েকজন মানুষ আটকা পড়ার আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তা ও জরুরি কর্মীরা এ তথ্য জানিয়েছেন।

নাইরোবি কাউন্টির কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানীর উত্তরের ঘনবসতিপূর্ণ এলাকা কাহাওয়া ওয়েস্টে আটতলা ভবনটি ধসে পড়ে।

কেনিয়া রেড ক্রস জানিয়েছে, ধ্বংসস্তূপের নিচে বেশ কয়েকটি পরিবার আটকা পড়ার আশঙ্কা করা হচ্ছে।
নাইরোবির গভর্নর জনসন সাকাজা জানিয়েছেন, ভবন ধসের সময় বাইরে দাঁড়িয়ে থাকা এক নারী আহত হয়েছেন। তাকে বর্তমানে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তার অবস্থা স্থিতিশীল। এ ছাড়া পাশের ভবনগুলোর বাসিন্দাদের সরিয়ে নেওয়া হবে জানিয়ে তিনি আশা প্রকাশ করেন, হতাহতের সংখ্যা ‘ন্যূনতম’ হবে।

কেনিয়ায় ভবন ধসে পড়ার ঘটনা নতুন নয়। সাধারণত নিম্নমানের নির্মাণকাজ ও নিয়মনীতি উপেক্ষার ফলস্বরূপ এগুলো ঘটে। নাইরোবি কাউন্টির ১৬ অক্টোবরের একটি নথি অনুসারে, ভবনটি অনুমোদন ছাড়াই নির্মাণ করা হয়েছিল এবং ব্যবহার করা হচ্ছিল। ভাড়াটেদের ভবনটি দুই সপ্তাহের মধ্যে খালি করার নির্দেশও দেওয়া হয়েছিল।

পূর্ব আফ্রিকার এই দেশটি নির্মাণ ক্ষেত্রে এক বিশাল উন্নয়নের মধ্য দিয়ে যাচ্ছে। তবে দুর্নীতির কারণে ঠিকাদাররা নিয়মকানুন এড়িয়ে নিম্নমানের নির্মাণকাজ করছে। ২০২২ সালের সেপ্টেম্বরে নাইরোবির শহরতলিতে ছয়তলা একটি ভবন ধসে পাঁচজন মারা যান। তার আগে ২০১৬ সালের এপ্রিলে ছয়তলা একটি অ্যাপার্টমেন্ট ভবন ধসে ৪৯ জন নিহত হয়।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক