কৃষি প্রযুক্তি মেলার স্টলে ১০০ জাতের আম

কৃষকদের জন্য বাঘা হবে একটি মডেল উপজেলা : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বাঘা প্রতিনিধি:

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেছেন, কৃষকদের জন্য বাঘা হবে একটি মডেল উপজেলা। পৃথিবীতে গত তিন বছরে কৃষিতে যারা ভাল করেছে, এরমধ্যে রয়েছে বাংলাদেশ। কৃষি হলো লাভজনক এবং কৃষিই হলো ভভিষ্যত। কৃষি যাদের সার্বক্ষনিক পেশা ছিল না, তারা এখন কৃষিতে আসছেন। কৃষিতে বিল্পব ঘটছে। অনেকেই এখন কৃষকের পেছনে পেছনে ঘুরবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষি অধিদপ্তরের প্রচেষ্টায় আজ সেটা সম্ভব হয়েছে।

শনিবার (২০ মে) দুপুর ১২টায় উপজেলার বটমুল চত্বরের কৃষিই সমৃদ্ধি আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতাতায় তিনদিন ব্যাপি কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধনী অনুষ্টানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, গত কয়েক বছর থেকে ১০টি দেশে আম রপ্তানি করা হচ্ছে। এ বছর পেঁপে, বরই, পেয়ারা পরীক্ষা মূলকভাবে বিদেশে রপ্তানি করা হয়েছে। অন্য বছরের চেয়ে এ মৌসুমে আরো বেশি আম রপ্তানি করা হবে। আশা করছি আগামী মৌসুমে মিষ্টি আলু, ওলকচু, হলুদ, পেরেলা বীজ বিদেশে রপ্তানি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

তিনি শিক্ষিত বেকার যুবকদের উেেদ্দশ্যে আরও বলেন, উপজেলা এখন উচ্চমূল্যের নানা ফসল চাষ শুরু হয়েছে। অযথা সময় নষ্ট না করে পরিকল্পিতভাবে কৃষি অফিসের সহায়তায় ক্যাপসিকাম, ষ্ট্রবেরি, ড্রাগন, চিয়াবীজ, কিনোয়া বীজ, পেরিলা বীজসহ আংগুর চাষ করে নিজেদের ভাগ্যে পরিবর্তনের পাশাপাশি দেশ উন্নয়নে ভূমিকা রাখার আহবান জানান।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ৩০ জন কৃষককে সম্মাননা ও সনদ প্রদান অনুষ্টানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান।

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা এমরান আলীর পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা কৃষক লীগের সভাপতি শফিকুল ইসলাম, সফল কৃষক শফিকুল ইসলাম ছানা, আমিনুল ইসলাম, এনামুল হক প্রমুখ।

এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, উপজেলা বিভিন্ন বাগান থেকে ১০০ প্রজাতির আম সংগ্রহ করে দর্শার্থীদের পরিচিতির জন্য প্রদর্শনী স্টোল স্থাপন করা হয়েছে।

এরমধ্যে লক্ষণভোগ, ফজলি, খিরসাপাত, হিমসাগর, ল্যাংড়া, আড়াজাম, আম্রপালি, মল্লিকা, আর্শ্বিনা, নন্দফ্রাম, কুয়াপাহাড়ি, চোষা, তোতাপরী, অনামিকা, ফনিয়া, জহুরুা, বাি আম-৪, ব্যানান ম্যাংগো, কিং অব চাকাপাত, বোম্বাাই, লাখে এক, খাজা গুটি, চিনিঘোরা, চুঙ্গা ভোগ, মহন ভোগ, হাড়ি ভাংগা, বিবি, চাপড়া, ডুকসা, হাতিম, কৃষাণ ভোগ, কাদুমা, গোপাল ভোগ, বেলি, দুধস্বর, দুধ কোমর, আপেল গুটি , মিয়াজাকি (সূর্যডিম), চেংসাই, ডকমাই, ভাদরী, নাকাবাসী, সুমাসি, জগৎ মহনী, দিংলি, হাতিঝোপা, কদাল কাটি, সিন্দুটোকা, বামি আম-১১, আনারসী, জাওনী, পাগাড়ে, স্বপন্ন বিভর, ঝিনুক আস্বিনা, বড় গুটি, চরুষা, ঠুটি, দুধভরা, বৈশাখী, আড়াজাম, ভুরই, গৌড়মতি, কাটিমন, কালুয়া গুটি, আনার কলি, বৌভলানো, ইঁদুর চাটা, বাবুই ঝুকি, গুটি বড়, গুটি বড়, বিশ্বনাথ, সুমা ফজলি, বাঘাশাহী, বঙ্গবাসী, আডাঢ়ী, নাক ফজলী, ছাতু ভিজালী, গোল্লা, বাতাসী, ধমিয়া, সেঁদুরী, মহন ঠাকুর, গুটি আম (এক কেজি), মেথা, মিছরী ছানা, সালাম ভোগ ,খালসী, হাইব্রীড লকনাম মধু খলসি, পেপে গুটি, পেসি গুটি, কাকড়ি, সুগন্ধি গুটি, নাজির ভোগ, দুধ সাগর, বালিশ গুচি, জাইন্ট খিরসাপাত, মধু চুষকা, আব্দুল্লাহ ফজলি, কালি ভোগ, মধুমতি, জামাই ভোগ। এমনো আরও অনেক আমের সন্ধান খুজে বের করার প্রদশনীতে আনার চেষ্টা চলছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী কৃষি প্রযুক্তি মেলায় প্রবেশের পরে ডান পাশে ১০০ প্রজাতির আমের প্রদশনীসহ ২৪টি স্টল ঘুরে দেখে অভিভুত হয়ে ২৮ সেকেন্ডের একটি ভিডিওসহ মেলার চিত্র ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছেন বলে তিনি জানিয়েছেন। পরবর্তীতে এ অঞ্চলের উৎপাদিত আমসহ উচ্চমূল্যের ফসল প্রক্রিয়াজাতকরণ ও বিদেশে রপ্তানির বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা করবেন বলে অভিমত ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা আ’লীগের সহ-সভাপতি আমজাদ হোসেন নবাব, সাংগঠনিক সম্পাদক আলফর রহমান, আড়ানী পৌর মেয়র মুক্তর আলী, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু, নৌ-কমান্ড আজিজুল আলম, বাঘা থানার ওসি খারুলল ইসলাম প্রমুখ।
পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মনিগ্রাম ইউনিয়নের পারসাওতা বিনোদপুরে তথ্য আপার আয়োজনে ওঠান বৈঠক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

জি/আর