কুয়েতে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির জরুরি অবস্থা ঘোষণা

সিল্কসিটি নিউজ ডেস্ক :

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের একটি খনির পাইপ থেকে ফোয়ারার মতো খনিজ তেল নিসৃত হতে থাকায় ওই খনির আশপাশের এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির রাষ্ট্রায়ত্ত তেল উত্তোলন ও সরবরাহ কোম্পানি।

রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির মুখপাত্র কুসাই আল আমের বার্তাসংস্থা এএফপিকে বলেন, খনিটির অবস্থান কুয়েতের পশ্চিমাঞ্চলে। তেল নিঃসরণজনিত কারণে এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা ঘটেনি বলে উল্লেখ করেন তিনি।

‘যে এলাকায় খনিটি অবস্থিত, সেখানে কেবল কোম্পানির কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী আছেন— এর বাইরে কোনো জনবসতি নেই। তবুও বাড়তি সতর্কতা হিসেবে এই ঘোষণা দেওয়া হয়েছে।’

ঠিক কী কারণে এই দুর্ঘটনা ঘটল— তা এখনো জানা যায়নি। তবে পাইপলাইনের লিকেজ মেরামত করতে কোম্পানির প্রকৌশল বিভাগের একটি দল ঘটনাস্থলে গেছেন বলে এএফপিকে জানিয়েছেন কুসাই বিন আমের।

ফিনকির মতো খনিজ তেল নিঃসৃত হতে থাকার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দিয়েছেন বিন আমের। কুয়েতে ইতোমধ্যে ভাইরাল হয়েছে সেই ভিডিওটি।

মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশের মতো কুয়েতের অর্থনীতিও দেশটির জ্বালানি তেলের ওপর প্রায় পুরোপুরি নির্ভরশীল। দেশটির মোট রাজস্বের ৯০ শতাংশই আসে তেল বিক্রির মাধ্যমে।

জ্বালানি তেল উত্তোলন ও বিপণনকারী দেশগুলোর সংস্থা অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজের (ওপেক) অন্যতম নেতৃস্থানীয় এই সদস্যরাষ্ট্র প্রতিদিন গড়ে ২৭ লাখ ব্যারেল তেল উত্তোলন করে।