কুমিল্লাতে ছাত্রদল নেতা হত্যার প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক:

কুমিল্লাতে ছাত্রদল নেতা নয়ন মিয়াকে গুলি করে হত্যার প্রতিবাদে রাজশাহীতে বিক্ষোভ করেছে বিএনপি ও অংঙ্গ-সঙ্গঠন। নয়ন মিয়া ব্রাক্ষণবাড়িয়ার সোনারামপুর ইউনিয়ন ছাত্রদলের সহ-সভাপতি ছিলেন। গত শনিবার বিএনপি’র কুমিল্লা বিভাগীয় গণসমাবেশের লিফলেট বিতরণকালে গুলি করে হত্যা করা হয় তাকে।

নয়ন হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে রাজশাহী জেলা ও মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের আয়োজনে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। নেতৃবৃন্দ নগরীর সাগরপাড়াস্থ বটতলার মোড় হতে বিক্ষোভ মিছিল শুরু করে রানীবাজার হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ঐতিহাসিক ভুবনমোহর পার্কে এসে শেষ করেন। সেখানে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপি’র আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট এরশাদ আলী ঈশা।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও সংসদ সদস্য মিজানুর রহমান মিনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিবষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রাণ ও পূনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম মার্শাল, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপি’র সদস্য দেবাশিষ রায় মধু, রাজশাহী মহানগর বিএনপি’র সিনিয়র যুগ্ম আহŸায়ক নজরুল হুদা, রাজশাহী জেলা বিএনপি’র সদস্য সচিব অধ্যাপক বিশ^নাথ সরকার ও মহানগর বিএনপি’র সদস্য সচিব মামুনুর রশিদ।

আরো উপস্থিত ছিলেন জেলা বিএনপি’র জাহান পান্না, রোকনুজ্জামান আলম, রায়হানুল আলম রায়হান, অধ্যপাক সিরাজুল ইসলা, গোলাম মোস্তফা মামুন, তাজমুল তান টুটুল, শাহজাহান আলী, সদর আলী, তোফায়েল হোসেন রাজু, মহানগর বিএনপি’র যুগ্ম আহবায়ক ওয়ালিউল হক রানা, আসলাম সরকার, দেলোয়ার হোসেন, শফিকুল ইসলাম শাফিক, জয়নাল আবেদিন শিবলী ও বজলুল হক মন্টু, যুবদল কেন্দ্রীয় কমিটি রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক মোজাদ্দেদ জামানী সুমন, মহানগর যুবদলের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ সুইট, মহানগর যুবদলের আহবায়ক মাহফুজুর রহমান রিটন, জেলা যুবদলের আহবায়ক মাসুদুর রহমান স্বজন, মহানগর যুবদলের সিনিয়র যুগ্ম আহŸায়ক শরিফুল ইসলাম জনি, সদস্য সচিব রফিকুল ইসলাম রবি, কৃষকদল কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী মাহনগর কৃষক দলের আহবায়ক ওয়াদুদ হাসান পিন্টু, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি জাকির হোসেন রিমন ও সাবেক সাধারণ সম্পাদক আবেদুর রেজা রিপন।

এছাড়াও জেলা স্বেচ্ছাসেবক দলের আহŸায়ক মাসুদুর রহমান লিটন, সদস্য সচিব শাহরিয়ার আমিন বিপুল, সিনিয়র যুগ্ম আহŸায়ক আরফিন কনক, মহানগর স্বেচ্ছাসেবক দলের আহŸায়ক মীর তারেক ও সদস্য সচিব আসাদুজ্জামান জনি, উপস্থিত ছিলেন মহানগর তাঁতী দলের আহŸায়ক আরিফুল শেখ বনি, মহিলা দল রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক অধ্যক্ষ সকিনা খাতুন, জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক সৈয়দা রোমেনা হোসেন, মহানগরের সহ-সভাপতি নুরজাহান বেগম, যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাতুন ফেরদৌস, গুলসান আরা মমতা, রোজিনা, জরিনা, আলতাফুন নেসা পতুল, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট সেফাত জেরিন তুলি, জেলা সিনিয়র সহ-সভাপতি ফরিদা পারভীনসহ রাজশাহী মহানগর ও জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগি সংগঠনের উপজেলা, থানা, পৌরসভা ও ওয়ার্ড পর্যায়ের হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি মিনু তার বক্তব্যে সাবেক সংসদ সদস্য এডভোকেট নাদিম মোস্তফার গ্রেফতারের প্রতিবাদ জানান। সেইসাথে ২৪ ঘন্টার মধ্যে তাঁর মুক্তি দাবী করেন। তিনি বলেন, যে সকল আইন শৃংখলা বাহিনীর সদস্য এগুলো করছে বিএনপি তাদের তালিকা তৈরী করে রাখছে। সেইসাথে আগামী ৩ ডিসেম্বরের রাজশাহী বিভাগীয় গণসমাবেশে সকাল ৯টার পূর্বে সকল নেতাকর্মী ও সাধারণ জনগণকে উপস্থিত হওয়ার আহ্বান জানান মিনু।

স/আর