বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১২ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কীভাবে বুঝবেন আপনি বুদ্ধিমান কিন্তু আত্মবিশ্বাসী নন?

Paris
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ১:৪৯ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক
আপনি কি নিজের বুদ্ধি কিংবা স্মার্টনেস নিয়ে সন্দেহ করেন? অথবা আপনি কি প্রায়ই বিভিন্ন বিষয়ে অন্যদের থেকে পিছিয়ে থাকেন? এমনও কিন্তু হতে পারে যে আপনি অত্যন্ত বুদ্ধিমান তবুও আপনি নিজেকে সন্দেহ করেন। মনোবিজ্ঞান অনুসারে এই ব্যক্তিত্বের কিছু লক্ষণ রয়েছে। আপনি যদি বুদ্ধিমান হন তবে সেইসঙ্গে আত্মবিশ্বাসও থাকা জরুরি। চলুন জেনে নেওয়া যাক বুদ্ধিমান কিন্তু আত্মবিশ্বাসী নয় এমন মানুষের বৈশিষ্ট্য সম্পর্কে-

সবকিছুতেই ওভারথিংকিং করা

আত্ম-সন্দেহ বেশিরভাগ ক্ষেত্রে অতিরিক্ত চিন্তার দিকে নিয়ে যায় যেখানে আপনি আপনার প্রতিটি ছোট পদক্ষেপও বিশ্লেষণ করতে থাকেন। এক্ষেত্রে ব্যক্তিটি নিজের কাজ এবং বলা শব্দগুলো নিয়ে ভাবতে থাকে, সেই পরিস্থিতিতে আলাদাভাবে বা আরও ভালোভাবে কী করতে পারতো তা নিয়ে ভাবতে থাকে। ধীরে ধীরে এটি একটি অভ্যাসে পরিণত হয় এবং স্বাভাবিক বলে মনে হতে পারে।

সব সময় নিখুঁত হতে চেষ্টা করা

আপনি আপনার ব্যক্তিগত এবং পেশাগত উভয় জীবনেই একজন পরিপূর্ণতাবাদী। আপনি সবার সেরা হতে চান এবং এর জন্য খুব কঠোর পরিশ্রম করেন। কিন্তু ধীরে ধীরে এটি বার্নআউট এবং মানসিক চাপের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে আপনি মনে করেন যে আপনি যথেষ্ট ভালো নন। কিন্তু এমনটা করা যাবে না। সবকিছুতে সেরা হওয়ার প্রয়োজন নেই। বরং যে দিকটাতে আপনার দক্ষতা বেশি, সেদিকেই মনোযোগ দিন।

ব্যর্থতার ভয় থাকা

যেহেতু আপনি নিখুঁত হতে চান, তাই যা কিছু করেন তাতে ব্যর্থ হওয়ার ভয় পান। সেটা কাজ হোক বা আপনার ব্যক্তিগত জীবন। এই কারণে আপনি অত্যধিক চাপ নিয়ে নেন। ব্যর্থ হতে চান না বলে আপনি আপনার কমফোর্ট জোনেও থাকতে পারেন। আপনাকে শিখতে হবে যে ভুল করা এবং তা থেকে শেখা আপনাকে জীবনে বেড়ে উঠতে এবং দীর্ঘমেয়াদে একজন ভালো মানুষ হতে সাহায্য করবে।

অন্যদের প্রশংসা নিতে ভয় পান

যখন কেউ আপনার কঠোর পরিশ্রম, চিন্তাভাবনা এবং দৃষ্টিভঙ্গির জন্য আপনাকে প্রশংসা করে, তখন আপনি মনে করেন এটি কেবল একটি সাধারণ কাজ ছিল এবং আপনি তাদের প্রশংসা গ্রহণ করা কঠিন বলে মনে করেন। আপনি মনে করেন যেন আপনি অভিনন্দন বা প্রশংসা পাওয়ার যোগ্য নন। কিন্তু আপনাকে জানতে হবে যে আপনার অর্জনকে স্বীকার করা এবং প্রশংসা করাও গুরুত্বপূর্ণ।

 

সর্বশেষ - লাইফ স্টাইল