কিংবদন্তি গিটারিস্ট জেফ বেক মারা গেছেন

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ব্রিটিশ কিংবদন্তি গিটারিস্ট জেফ বেক মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। ১৯৬০-এর দশকের মিউজিক ব্যান্ড ‘দ্য ইয়ার্ডবার্ডস’-এর সাথে রক অ্যান্ড রোল স্টারডম পাওয়ার পর একটি দুর্দান্ত একক ক্যারিয়ার উপভোগ করেছিলেন, তিনি মারা গেছেন। বুধবার (১১ জানুয়ারি) তার অফিসিয়াল ওয়েবসাইট ও টুইটার পেজ থেকে গায়কের মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়। হঠাৎ ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস সংক্রামিত হওয়ার পরে মঙ্গলবার (১০ জানুয়ারি) মারা যান বেক।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ গিটারিস্টদের একজন হিসেবে ধরা হয় বেককে। কিংবদন্তি এই গিটারিস্টের আঙ্গুলগুলো তৎকালীন সময়ে ৭ মিলিয়ন ডলারে বীমা করা হয়েছিল। একজন প্রখর উদ্ভাবক হিসেবেও পরিচিত ছিলেন এই কিংবদন্তি। তিনি জ্যাজ রক-এর পথপ্রদর্শক। তার কর্মজীবনে তিনি সাইক রক এবং হেভি মেটালের মতো কঠিন ধারাগুলোর জন্য নতুন দিগন্ত উন্মোচন করেছিলেন।

দক্ষিণ লন্ডনের ওয়ালিংটনে ১৯৪৪ সালে জিওফ্রে বেক জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি একটি গির্জার গায়কদলের সাথে যোগ দিয়ে গান গেয়েছিলেন এবং কিশোর বয়সে গিটার বাজাতে শুরু করেছিলেন। ৬০-এর দশকে মিউজিক ব্যান্ড ‘দ্য ইয়ার্ডবার্ডস’কে এক অনন্য উচ্চতায় নিয়ে যান বেক। গিটারে নতুন নতুন সংযোজন ও উদ্ভাবনে বিশ্বকে একের পর এক সুরের মুর্চ্ছনায় মাতিয়ে রাখেন বেক।

আটবার গ্র্যামি বিজয়ী জেফ বেক ব্রিটিশ সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ‘আইভর নভেলো’ পেয়েছিলেন। একক শিল্পী এবং ইয়ার্ডবার্ডস-এর সদস্য হিসেবে ‘রক অ্যান্ড রোল’ হল অফ ফেমে অন্তর্ভুক্ত হন তিনি। ২০১৫ সালে বিশ্বখ্যাত ‘রোলিং স্টোন’ ম্যাগাজিন সর্বকালের ১০০ জন সেরা গিটারিস্টের তালিকায় পাঁচ নম্বরে জায়গা দেয় কিংবদন্তি এই গিটারিস্টকে।

সূত্র: কালের কণ্ঠ