কাল নতুন মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ব্যাংকিং খাতে তারল্য সংকট, বিদেশি মুদ্রার সরবরাহে টান, টাকার দরপতন, মূল্যস্ফীতি আর চলতি হিসাবে ঘাটতি বৃদ্ধির মতো পরিস্থিতিতে নতুন মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয়ার্ধ্বের জন্য ষাণ্মাসিক (জানুয়ারি-জুন) মুদ্রানীতি কাল রবিবার ঘোষণা করার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে দুপুর আড়াইটায় ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট’ (এমপিএস) প্রকাশ করবেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটা তার প্রথম মুদ্রানীতি ঘোষণা। অনুষ্ঠানে ডেপুটি গভর্নরসহ বিএফআইইউয়ের প্রধান কর্মকর্তা, চিফ ইকোনমিস্ট, গবেষণা বিভাগের নির্বাহী পরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও সহকারী মুখপাত্র উপস্থিত থাকবেন।

ইতিমধ্যে সাবেক গভর্নর, অর্থনীতিবিদ ও ব্যাংকারদের মতামত নিয়েছে এসংক্রান্ত কমিটি। সরকারের জাতীয় বাজেট বাস্তবায়নে সহযোগিতা করা ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার উদ্যোগ জানিয়ে বছরের নির্দিষ্ট সময়ে বাজারে কী পরিমাণ মুদ্রা সরবরাহ করা হবে তার একটি আগাম ধারণাপত্র দেওয়া হয় মুদ্রানীতিতে।

সরকারের জাতীয় বাজেট বাস্তবায়নে সহযোগিতা করা ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার উদ্যোগ জানিয়ে বছরের নির্দিষ্ট সময়ে বাজারে কী পরিমাণ মুদ্রা সরবরাহ করা হবে তার একটি আগাম ধারণা দেওয়া হয় মুদ্রানীতিতে।

জাতীয় বাজেটে ২০২২-২৩ অর্থবছরের জন্য মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশে ধরে রাখার পরিকল্পনা নির্ধারণ করে সরকার। কিন্তু সর্বশেষ গত ডিসেম্বরে পয়েন্ট টু পয়েন্ট হিসাবে মূল্যস্ফীতি ৮ দশমিক ৭১ শতাংশে দাঁড়িয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম হোসেন রবিবার বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘তল্লাশির সময় তিন যুবক চেকপোস্টের সামনে পড়ে। এর মধ্যে দুজন দৌড়ে পালিয়ে যায়। সন্দেহ হলে পালিয়ে না যাওয়া জুম্মানকে আটক করা হয়। পরে আমরা জানতে পারি সে কোনো অপরাধী নয়। খবর পেয়ে ব্যারিস্টার রুমিন ফারহানা থানায় এসে তাকে ছেড়ে দেওয়ার অনুরোধ করেন। খোঁজ নিয়ে তাকে অভিভাবকের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।’

সূত্র: কালের কণ্ঠ