কারেন্ট অ্যাফেয়ার্স

—২০১৬ সালে বিদেশে কর্মী পাঠানো আগের বছরের তুলনায় বেড়েছে ৩৬ দশমিক ৩১ শতাংশ।

গত বছর বিভিন্ন দেশে ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জনের কর্মসংস্থান হয়। এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম।

আন্তর্জাতিক

—বিশ্ব রপ্তানিতে এশিয়ার অবদান ৩৪ শতাংশ। বিশ্ব বাণিজ্য সংস্থাকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে গবেষণাপ্রতিষ্ঠান ইন্ডিয়া রেটিংস। এর মধ্যে চীনের হিসসা ১৪.২ শতাংশ।

—ইরানের সাবেক প্রেসিডেন্ট আলী আকবর হাশেমি রাফসানজানির (৮২) মৃত্যু।

—যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা পরিচালক হিসেবে ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের সাবেক সিনেটর ড্যান কোটসকে বেছে নিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

৯ জানুয়ারি। জাতীয়

—আইসিসির টি-টোয়েন্টি বোলারদের র‌্যাংকিংয়ে ১০ ধাপ এগিয়ে দশম স্থানে মোস্তাফিজুর রহমান।

—অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের (ওএএস) স্থায়ী পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে বাংলাদেশ। ১৯৪৮ সালে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠিত বহুপক্ষীয় আঞ্চলিক সংস্থা এটি। বর্তমানে এতে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের ৩৫টি সদস্য রাষ্ট্র ছাড়াও ৭২টি স্থায়ী পর্যবেক্ষক রয়েছে।

 

—টানা দ্বিতীয়বারের মতো বিশ্বের এক নম্বর বেসরকারি উন্নয়ন সংস্থার স্বীকৃতি পেল ব্র্যাক। জেনেভাভিত্তিক গণমাধ্যম সংগঠন ‘এনডিও অ্যাডভাইজার’ প্রথমে সেরা ৫০০ উন্নয়ন সংস্থার তালিকা করে। পরে এক বছরের কর্মকাণ্ডের নিরীক্ষা চালানোর পর এ ঘোষণা দেয়।

—রোগীদের পড়ার যোগ্য অক্ষরে প্রেসক্রিপশন দিতে চিকিৎসকদের প্রতি নির্দেশনা জারি করতে স্বাস্থ্যসচিব এবং বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

—সেন্টার ফর ডেভেলপমেন্ট অ্যান্ড এমপ্লয়মেন্ট রিসার্চের (সিডার) ‘কর্মসংস্থান ও শ্রমবাজার পর্যালোচনা’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ১৫ থেকে ২৯ বছর বয়সী প্রায় এক কোটি ১০ লাখ তরুণ (২৫ শতাংশ) বেকার। তারা কর্মবাজারে নেই, শিক্ষায় নেই, কোনো প্রশিক্ষণও নিচ্ছে না। এ ছাড়া উচ্চশিক্ষিতদের মধ্যে বেকারের হার বেশি।

আন্তর্জাতিক

—বোরকার উৎপাদন, আমদানি ও বিক্রি নিষিদ্ধ করেছে মরক্কো।

—জামাতা জ্যারেড কুশনারকে অন্যতম শীর্ষ উপদেষ্টা নিয়োগ দিলেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

—বর্তমানে বিশ্বে পরিচ্ছন্ন জ্বালানি প্রকল্পে চীনের বিনিয়োগ সর্বাধিক। এর পরিমাণ ৩২ বিলিয়ন ডলার। ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিকস অ্যান্ড ফিন্যানশিয়াল অ্যানালিসিস—আইইইএফএ তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

 

১০ জানুয়ারি। জাতীয়

—স্থানীয় সরকারের সিটি করপোরেশন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের সম্মানীভাতা বৃদ্ধি। ক্ষেত্রবিশেষে এটি দ্বিগুণ পর্যন্ত করা হয়েছে। পাঁচ স্তরে জনপ্রতিনিধিরা গত বছরের জুলাই থেকে এ সুবিধা পাবেন।

আন্তর্জাতিক

—ফুটবল বিশ্বকাপের মূল আসরে দলের সংখ্যা ৩২টি থেকে বাড়িয়ে ৪৮টি হচ্ছে। ২০২৬ সালের আসরে নতুন এই ফরম্যাট চালু হবে।

—বর্ষসেরা ফুটবলারের শিরোপা ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে।

—হজ পালনের জন্য ইরানকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ সৌদি আরবের। গত বছর ইরানে সৌদি আরববিরোধী বিক্ষোভের সময় তেহরান ও মাশাদে সৌদি আরবের দুটি মিশন জ্বালিয়ে দেওয়া হলে ইরানের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে সৌদি আরব। এ বিরোধের জের ধরে গত বছর কোনো ইরানি হজ পালন করেননি।

 

১১ জানুয়ারি। জাতীয়

—মালয়েশিয়ার ‘কেএলআইএ ফরেন এয়ারলাইনস অব দ্য ইয়ার ২০১৫’ অ্যাওয়ার্ড পেল বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এর আগে ২০১১ ও ২০১৪ সালে এই অ্যাওয়ার্ড পেয়েছিল বিমান।

—মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের পরিপ্রেক্ষিতে দৈনিক লেনদেনসীমা কমিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কোনো গ্রাহক তাঁর অ্যাকাউন্টে দিনে দুইবারে ১৫ হাজার টাকার বেশি ক্যাশ ইন বা জমা করতে পারবেন না। টাকা তোলা বা ক্যাশ আউট করা যাবে দিনে দুইবারে সর্বোচ্চ ১০ হাজার।

—এ বছর প্রায় এক লাখ ২৭ হাজার বাংলাদেশি হজ পালন করবেন। চার বছর পর হজযাত্রীর আগের কোটা ফিরে পেল বাংলাদেশ।

আন্তর্জাতিক

—সিরিয়ার সামরিক বিমান ঘাঁটিতে ইসরায়েলি হামলার অভিযোগ।

 

১২ জানুয়ারি। জাতীয়

—দেশে ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টি করতে জার্মান সংস্থা ফ্রেডরিক নুউম্যান ফাউন্ডেশনের (এফএনএফ) সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই)। এ চুক্তির আওতায় এফবিসিসিআইকে বেশ কিছু গবেষণায় আর্থিক সহায়তা দেবে ফ্রেডরিক নুউম্যান ফাউন্ডেশন।

—বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন চেয়ারম্যান হলেন সাবেক বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারী।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর সহযোগী ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম’ সম্মানে ভূষিত করেছেন। এটি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক খেতাব।

—কমিউনিস্ট দেশ কিউবার নাগরিকদের জন্য দীর্ঘদিনের বিশেষ অভিবাসননীতির অবসান ঘটিয়েছে মার্কিন প্রশাসন। ‘ভেজা পা, শুকনো পা’ নামে পরিচিত এই নীতির মাধ্যমে কিউবার কোনো নাগরিক নৌপথে এসে যুক্তরাষ্ট্রের মাটিতে পা রাখতে পারলেই তাঁকে বসবাসের সুযোগ দেওয়া হতো। কিউবা কর্তৃৃপক্ষ বহু বছর ধরে এই নীতির পরিবর্তন চেয়ে আসছিল।

 

১৩ জানুয়ারি। জাতীয়

—রেলপথ নির্মাণে বিশ্বে বাংলাদেশের ব্যয় সর্বাধিক। উন্নত দেশগুলোয় রেলপথ নির্মাণে প্রতি কিলোমিটারে গড় ব্যয় ৩১ কোটি টাকা। বাংলাদেশের সেখানে সর্বশেষ ঢাকা-পায়রাবন্দর রেলপথ নির্মাণে প্রতি কিলোমিটারে ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা।

আন্তর্জাতিক

—‘ওবামা কেয়ার’ নামে পরিচিত বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার পরিচয়বাহী অ্যাফোর্ড্যাবল হেলথ কেয়ার অ্যাক্ট ২০১০ বাতিলের পথে প্রথম পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ।

 

১৪ জানুয়ারি। জাতীয়

—রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার অন্যতম ‘পরিকল্পনাকারী’ জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে ‘রাজীব গান্ধী’ আটকের পর আট দিনের রিমান্ডে।

আন্তর্জাতিক

—বিরাট কোহলির নেতৃত্বে প্রথম এক দিনের আন্তর্জাতিক ম্যাচে নামল ভারত। টেস্টের পর ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেটেও এখন থেকে নেতৃত্ব দেবেন কোহলি।

—বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি কমবে। বৈশ্বিক অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে ২০১৭ সালের প্রতিবেদনে এ পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

সূত্র: কালের কন্ঠ