বঙ্গবন্ধু কলেজের ১ম বর্ষের শিক্ষার্থীদের নবীনবরণে রাসিক মেয়র :

‘কারিগরি শিক্ষায় বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার’

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেছেন, সফল রাষ্ট্রনায়ক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন করছেন। বর্তমান সরকার কারিগরি শিক্ষায় বিশেষ গুরুত্ব দিয়েছে। দেশের প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় হবে, সেগুলোর বেশির ভাগক্ষেত্রে কারিগরি বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হচ্ছে। আর দেশের প্রতিটি উপজেলায় টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠা করা হচ্ছে।

বুধবার দুপুরে বঙ্গবন্ধু কলেজের এইচএসসি ১ম বর্ষের (২০২২-২০২৩) শিক্ষার্থীদের জন্য রিসেপশন এন্ড ওরিয়েন্টশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন, বাংলাদেশ ইতোমধ্যে ডিজিটাল বাংলাদেশ হয়ে গেছে। ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ হচ্ছে স্মার্ট বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশের পথে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেয়র আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক নির্মাণ করে দিয়েছেন। যার কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। সেখানে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ব্যবহার করে অনলাইনে অর্থ আয় করছেন তরুণরা। আর অনেকে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে নীরবে অর্থ আয় করছেন। রাজশাহীতে প্রায় ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরি হয়েছে। সরকারের টার্গেট হচ্ছে আগামী ৫ থেকে ১০ বছরে ২০ থেকে ২৫ লাখ ফ্রিল্যান্সার তৈরি করা, যারা চাকুরির জন্য দ্বারে দ্বারে ঘুরবে না, বরং অন্যকে চাকুরি দেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার ও বঙ্গবন্ধু কলেজের গভর্নিং বডির সভাপতি এ.এম.এম. আরিফুল হক কুমার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু কলেজের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু কলেজের উচ্চ মাধ্যমিক (২০২২-২৩) কোর্স কো-অর্ডিনেটর এমজি আজম।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু কলেজের গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য মোঃ মজিবুর রহমান, বিদ্যোৎসাহী সদস্য আলমগীর মোঃ আব্দুল মালেক, ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মোঃ লুৎফর রহমান, ইসলাম শিক্ষা বিভাগের সহকারি অধ্যাপক ড. মোঃ গিয়াস উদ্দিন, গভর্নিং বডির শিক্ষক প্রতিনিধি ফেরদৌসী বেগম, অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক মোহাঃ শহীদুল ইসলাম। অনুষ্ঠানে বঙ্গবন্ধু কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জি/আর