কারওয়ান বাজারে রূপচাঁদা বলে নিষিদ্ধ পিরানহা বিক্রি

রাজধানীর কারওয়ান বাজার মাছের আড়তে রূপচাঁদা মাছের নামে বিক্রি হচ্ছিল নিষিদ্ধ পিরানহা। বিক্রি হচ্ছিল নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছও। এ ছাড়া পঁচা-গলা নষ্ট মাছসহ বিভিন্ন মাছ তাজা দেখাতে ব্যবহার হতো শিল্প কারখানায় ব্যবহৃত ক্ষতিকর রং। এসব অপরাধে কারওয়ান বাজারের পাঁচজন মাছ ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। সকাল থেকে দুপুর পর্যন্ত কারওয়ান বাজার মাছের আড়তে অভিযান পরিচালনা করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, দীর্ঘদিন ধরে এই মাছের আড়তে ভোক্তা এবং ক্রেতা সাধারণের সঙ্গে জালিয়াতি ও অভিনব প্রতারণা চলছিল। রূপচাঁদা বলে বিক্রি হয় নিষিদ্ধ পিরানহা। এর আগেও অভিযান পরিচালনা করা হয় এবং দণ্ড দেয়া হয়। কিন্তু অসাধু ব্যবসায়ীরা সুযোগ পেয়ে আবারও প্রতারণা শুরু করেছে।

সারোয়ার আলম বলেন, আইনত পিরানহা মাছ ও আফ্রিকান মাগুর এদেশে আমদানি, বেচাকেনা নিষিদ্ধ। কিন্তু সেগুলো কারওয়ান বাজারে খুবই উচ্চমূল্যে বিক্রি করা হচ্ছে। নতুন করে অসাধু ব্যবসায়ীরা ক্রেতাদের সঙ্গে জালিয়াতির উদ্দেশ্যে পানির হাউস তৈরি করে নিষিদ্ধ আফ্রিকান মাগুর বেচাকেনা করছেন। এজন্য মোট পাঁচজনকে আটকের পর দোষ স্বীকারের ভিত্তিতে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। এ সময় মেয়াদোত্তীর্ণ প্যাকেটজাত খাবার মজুত ও বিক্রির দায়ে আটক করা হয় তিনজনকে।

 

সূত্রঃ যুগান্তর