কাম্পালায় জোড়া বিস্ফোরণ, তিন পুলিশ কর্মকর্তা নিহত

আজ মঙ্গলবার সকালে উগান্ডার রাজধানী কাম্পালায় ৩০ মিনিট পর পর ঘটা দুটি বিস্ফোরণের প্রথমটিতে অন্তত তিনজন পুলিশ কর্মকর্তা নিহত এবং দুই ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন। দুটি বিস্ফোরণে শহরের কেন্দ্রস্থল কেঁপে ওঠে।

একটি বিস্ফোরণ কেন্দ্রীয় পুলিশ স্টেশনের কাছে এবং আরেকটি সংসদের কাছে হয়। বিস্ফোরণের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি এবং কোনো গোষ্ঠী এর দায়ও স্বীকার করেনি। স্থানীয় সময় সকাল ১০টার দিকে কাম্পালার বুগান্ডা রোডে প্রথম বিস্ফোরণটি ঘটে বলে জানা যায়।

মুলাগো ন্যাশনাল রেফারেল হাসপাতালের উপ নির্বাহী পরিচালক ডা. রোজ বায়ানিমা সিএনএনকে বলেন, সেন্ট্রাল পুলিশ স্টেশনে বিস্ফোরণে ২৭ জন আহত হয়েছেন। রোগীদের সবাই পুলিশ কর্মকর্তা। সাতজন নারী এবং ২০ জন পুরুষ। এদের মধ্যে ১৯ জনের অবস্থা গুরুতর।

উগান্ডার রাজ্যমন্ত্রী কাবিয়াঙ্গা গডফ্রে বালুকু কিইমে বিস্ফোরণের বিষয়ে টুইট করেন, [তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও জাতীয় নির্দেশনা মন্ত্রণালয়] সদর দপ্তরে একটি বোমা বিস্ফোরণ হয়েছে। আমরা সবাই নিরাপদ। এতে কয়েকজন সহকর্মী আহত হয়েছেন।

বিস্ফোরণের পর কাম্পালায় যান চলাচল সীমিত করা হয়। কর্তৃপক্ষ জনসাধারণকে ব্যবসা বন্ধ করে এলাকা ছেড়ে যাওয়ার আহ্বান জানায়। পুলিশ ও সেনা সদস্যরা বিস্ফোরণস্থলের আশপাশের রাস্তাগুলো ঘিরে রেখেছে এবং বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স তৈরি রাখা হয়েছে।

সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে সেন্ট্রাল পুলিশ স্টেশন এবং কাম্পালার হাইকোর্টের প্রবেশদ্বারের কাছে রাস্তায় বেশ কজনকে পড়ে থাকতে দেখা গেছে। পার্লামেন্টারি এভিনিউ (যেখানে দ্বিতীয় বিস্ফোরণটি ঘটে) নিরাপত্তাবেষ্টনী দ্বারা ঘেরাও করা হয়েছে। সংসদ সদস্য এবং সংসদীয় কর্মীদের সরিয়ে নেওয়া হয়েছে।

গত মাসে কাম্পালায় একটি বিস্ফোরণে একজন নিহত এবং বেশ কজন আহত হয়। রয়টার্স জানিয়েছে, ইসলামিক স্টেট ওই বিস্ফোরণের দায় স্বীকার করে।

 

সূত্রঃ কালের কণ্ঠ