কাবুলে গুরুদুয়ারায় বিস্ফোরণের ঘটনায় নিহত ২

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

আফগানিস্তানের রাজধানী কাবুলে গুরুদুয়ারায় (শিখ উপাসনালয়) এক গাড়িবোমা বিস্ফোরণে কমপক্ষে দুজন নিহত হয়েছেন।

স্থানীয় সময় শনিবার সকালে ওই বিস্ফোরণের ঘটনায় আরো সাতজন গুরুতর আহত হয়েছেন। শনিবার সন্ধ্যা পর্যন্ত কোনো গোষ্ঠী এই বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

তালেবান সরকারের এক মুখপাত্র জানান, আক্রমণকারীরা বিস্ফোরকবোঝাই একটি গাড়ি নিয়ে যাচ্ছিল।

লক্ষ্যে পৌঁছার আগেই তা বিস্ফোরিত হয়। ওই মুখপাত্র আরো বলেন, মন্দিরের ভেতর ৩০ জনের মতো অবস্থান করছিলেন। তাৎক্ষণিকভাবে গুরুদুয়ারার কর্মকর্তা গুরনাম সিং বলেন, মন্দিরের ভেতর যারা ছিলেন তাদের মধ্যে কতজন মারা গেছেন ও কতজন বেঁচে আছেন তার কিছুই জানেন না তিনি। গুরুদুয়ারার ভেতর মন্দির কর্তৃপক্ষের লোকজনকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না বলেও জানান তিনি।

হামলার শিকার গুরুদুয়ারাটি ছিল কাবুলের একমাত্র শিখ মন্দির। সত্তরের দশকের এক লাখ থেকে কমতে কমতে দেশটিতে এখন মাত্র কয়েক শ শিখ বাস করে।

শিখ মন্দিরে হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে বলেন, ‘কাবুলের গুরুদুয়ারায় আক্রমণের ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। আমরা গুরুত্বের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি এবং পরবর্তী করণীয় বিষয়ে বিস্তারিত জানার জন্য অপেক্ষা করছি। ‘

স্থানীয় তালেবান কমান্ডের এক মুখপাত্র জানান, বিস্ফোরণে শিখ সম্প্রদায়ের একজন নিহত হয়েছেন এবং হামলাকারীদের একজনকে হত্যা করা হয়েছে।

 

 

সুত্রঃ কালের কন্ঠ