রাসিক নির্বাচন

কাউন্সিলর পদে ৫৪ জনের মনোনয়নপত্র উত্তোলন

নিজস্ব প্রতিবেদক :
চলছে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র উত্তোলন। এবার ৩০টি ওয়ার্ড থেকে সম্ভাব্য সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে প্রার্থীদের মনোনয়নপত্র উত্তোলনের হিড়িক পড়েছে। এখনো বেশ কিছু বাকি থাকলেও এবার গত নির্বাচনের চেয়ে অধিক বেশি মনোনয়নপত্র উত্তোলন হয়েছে। তবে মেয়র পদে এখন পর্যন্ত রাসিকের বর্তমান মেয়র ছাড়া আর কেউ মনোনয়নপত্র উত্তোলন করেন নি।

আজ সোমবার মেয়র পদে কোনো মনোনয়নপত্র না উঠলেও সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে ৫৪জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এরমধ্যে অনেকেই মনোনয়নপত্র উত্তোলনের পর জমাও দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের আঞ্চলিক নির্বাচন অফিসার দেলোয়ার হোসেন।

তিনি জানান, আজ সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কমিশন অফিস থেকে রাসিক নির্বাচনে কাউন্সিলর পদে ৫৪জন প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এরমধ্যে সংরক্ষিত আসনে ৩৮ জন ও সাধারণ কাউন্সিলর পদে রয়েছে ১৬ জন। এরমধ্যে বেশ কিছু কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গত ২৭ এপ্রিল থেকে আজ সোমবার (৭ মে) পর্যন্ত মেয়র পদে একজনসহ ৪ শ’ ৬৮ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন।

তিনি আরো বলেন, প্রার্থীরা চাইলে যেকোনো সময় এসে মনোয়নপত্র উত্তোলন করতে পারবেন। তবে প্রার্থীদের মানতে হবে নির্বাচনী আচারণবিধি। কোনো অবস্থাতেই নির্বাচনী আচারণ বিধি লঙ্ঘন করা যাবে না।

এবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথম ভোট দিবেন। গত বছর ভোটার সংখ্যা ছিলো ৩ লাখ ২২ হাজার। এবার সম্ভাব্য ১৫২ টি ভোটকেন্দ্রের ১১৭৩ টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ২১ মে নমিনেশন দেয়া শুরু হবে। ২৩ মে মনোনয়ন দাখিলের শেষ সময়। এছাড়াজন ২ জুন প্রতীক বরাদ্দ দেয়া হবে।