বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১২ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কলকাতার বাজারে উঠছে বাংলাদেশের ইলিশ, কত হতে পারে দাম

Paris
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ১০:৪০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাংলাদেশের পদ্মার ইলিশ ইতিমধ্যে পৌঁছেছে ভারতে। বৃহস্পতিবার উত্তর চব্বিশ পরগনার পেট্রাপোল স্থলবন্দর হয়ে দুটি ট্রাকে ভারতে গিয়ে পৌঁছয় এ ইলিশ। এসব ইলিশ কবে থেকে সে দেশের বাজারে উঠবে, দাম কেমন হবে, তা এক প্রতিবেদনে তুলে ধরেছে দেশটির গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

গণমাধ্যমটি জানিয়েছে, এখন পর্যন্ত প্রায় ৮-৯ টন ইলিশ বাংলাদেশ থেকে ভারতে গেছে।

রপ্তানিকারক সংস্থা সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এদিন আরো কয়েকটি ট্রাকে করে ইলিশ প্রবেশ করতে পারে পেট্রাপোল-বেনাপোল স্থলবন্দর হয়ে।

পেট্রাপোল হয়ে ভারতে প্রবেশ করা এক ট্রাকের চালক আনন্দবাজারকে জানিয়েছেন, যশোর থেকে এই ইলিশ নিয়ে গেছেন তিনি। ১৭২ বাক্স ইলিশ নিয়ে ভারতে প্রবেশ করে ওই ট্রাকটি। চলতি মৌসুমে বাংলাদেশ থেকে ইলিশ নিয়ে এই ট্রাকটিই প্রথম প্রবেশ করে ভারতে।

দ্বিতীয় ট্রাকের চালক জানান, তার ট্রাকে ১৩৭ বাক্স ইলিশ আনা হয়েছে।
এদিকে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ আমদানিকারী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ইলিশগুলো কলকাতা ও শহরতলির বিভিন্ন বাজারে পাঠানো হবে। শুক্রবার থেকেই মাছ পাওয়া যাবে বাজারে। এক কেজির আশপাশেই ওজন ইলিশগুলোর।

কলকাতার খোলা বাজারে এই মাছগুলোর কেজি প্রতি দাম হতে পারে আনুমানিক দুই হাজার ভারতীয় রুপি। আগামী দিনে পেট্রাপোল দিয়ে আরো ৭-৮টি ট্রাক প্রবেশ করতে পারে বলেও তারা জানিয়েছে।
উল্লেখ্য, দুর্গাপূজার আগে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার ৪৯টি রপ্তানিকারক সংস্থাকে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। তার মধ্যে প্রাথমিকভাবে পেট্রাপোল সীমান্ত হয়ে বৃহস্পতিবার দুই ট্রাক ইলিশ প্রবেশ করল ভারতে। বাংলাদেশ থেকে এবার পূজায় ইলিশ রপ্তানি করা হবে কি না, তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল।

পরে দুই হাজার ৪২০ টন ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়