করোনা রোগীদের সেবার জন্য নিজের বাড়ি ছেড়ে দিচ্ছেন মমতা

করোনা আক্রান্তদের জন্য নুতন প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। যাদের সামান্য উপসর্গ আছে তাদের জন্য রাজ্যে সেফ হোম সেন্টারের বন্দোবস্ত করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রয়োজনে নিজের বাড়ি দিতে চান মুখ্যমন্ত্রী।

ভারতের পশ্চিমবঙ্গের নবান্নে মমতা জানিয়েছেন, সেফ হোম সেন্টার প্রকল্পে এখনও পর্যন্ত ১৪০ টি কেন্দ্র তৈরি করা হয়েছে। প্রয়োজন পড়লে তিনি নিজের বাড়ি দিয়ে দিতে পারেন বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, যাদের স্বল্প উপসর্গ রয়েছে, তাদের হাসপাতালে না রেখে, সেফ হাউসে রাখা হবে। সেখানে চিকিৎসরা গিয়ে খোঁজ খবর নেবেন।

হাসপাতালে বেডের অমিল, এই অভিযোগ কানে গিয়েছে পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রীর। এর মোকাবিলায় মুখ্যমন্ত্রী, তথা স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, প্রতি ঘন্টায় হাসপাতালগুলিকে জানাতে হবে, তাদের বেডের সংখ্যা কত। ডিফিকাল্ট এরিয়া লিস্টে কোভিডও পাহাড় কিংবা দুর্গম এলাকায় কাজ করা রাজ্য সরকারি কর্মীদের ডিফিকাল্ট এরিয়া ইনসেন্টিভ দেওয়া হয়। এবার তার আওতায় আনা হয়েছে কোভিড হাসপাতালগুলিকে। এখানে কাজ করলে জুনিয়র চিকিৎসকদের ইনসেনটিভ দেওয়া হবে। চিকিৎসক পড়ুয়া ছাত্রদের এবার থেকে কোভিড হাসপাতালগুলিতে কাজের সুযোগ করে দেওয়া হবে। জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই কাজ করলে চিকিৎসা বিজ্ঞানের ছাত্রদের কোভিড ওয়ারিয়র্স সার্টিফিকেট দেবে সরকার। অন্যদিকে নম্বরের ক্ষেত্রে তাদের ১০ শতাংশ গ্রেস দেওয়া হবে।