করোনা মোকাবেলায় সেরা দশে সুইডেন ও নরওয়ে

যেসব দেশ করোনা মহামারিকে সবচেয়ে ভালোভাবে মোকাবেলা করেছে বলে মনে করা হয়, এক জরিপে সেই দেশগুলোর র‌্যাঙ্কিয়ে সুইডেন সপ্তম অবস্থানে উঠে এসেছে। মোট ৬০টি দেশের মধ্যে সুইডেনের এই অবস্থান অনেককে হতবাক করেছে। কারণ করোনা মোকাবেলায় সুইডেন যে কৌশল শুরু থেকেই অবলম্বন করেছিল, তা সারা বিশ্বে সমালোচনার মুখে পড়েছিল। তবে সব সমালোচনা অবজ্ঞা করেও সুইডেন তার নিজের কৌশল থেকে সরে আসেনি।

দ্য নেশন ব্র্যান্ডস ইনডেক্স (এনবিআই) নামের সংস্থাটি জরিপ ও গবেষণার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশগুলো গুরুত্বপূর্ণ বৈশ্বিক সমস্যাগুলো কতটা ভালোভাবে পরিচালনা করতে পারে, তার পরিমাপ করে থাকে। গত বছরের মতো এবছরও জরিপের প্রধান বিষয়বস্তু ছিল বৈশ্বিক স্বাস্থ্য সংকট এবং করোনা মহামারি। মোট ২০টি দেশের ৬০ হাজার নাগরিককে তাঁদের মতামত জানতে চেয়ে জিজ্ঞেস করা হয়েছিল, বিভিন্ন দেশ কিভাবে এবং কতটা পারদর্শীতার সঙ্গে করোনা মহামারি মোকাবেলা করেছে। তাঁদের মতামতের ভিত্তিতে দেখা যায়, গত বছরের ১৫তম অবস্থান থেকে ২০২১ সালে সুইডেন সপ্তম স্থানে উঠে এসেছে।

গবেষণা সংস্থা আনহোল্ট ইপসোস এনবিআই পরিচালিত জরিপের ওপর মন্তব্য করতে গিয়ে বলে, যে দেশগুলো তাদের নাগরিকদের দ্রুত ভ্যাকসিন প্রদানের মাধ্যমে সংক্রমণ নিয়ন্ত্রণের প্রচেষ্টা চালিয়েছে- সেই দেশগুলো গবেষণায় সর্বোচ্চ স্থান পেয়েছে। এই তালিকার র‌্যাঙ্কিয়ে সুইডেনের আগে রয়েছে জার্মানি, কানাডা, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নরওয়ের মতো দেশগুলো। ওই দেশগুলো দ্রুততম সময়ের মধ্যে তাদের নাগরিকদের ভ্যাকসিন প্রদান করতে সক্ষম হয়েছে।

সুইডিশ স্বাস্থ্য ইনস্টিটিউট জরিপে সুইডেনের এই অবস্থানকে ‘খুবই ইতিবাচক এবং সম্মানজনক’ হিসেবে দেখছে। সুইডিশ ইনস্টিটিউটের মহাপরিচালক ম্যাডেলিন সজস্টেড এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, ’আমরা খুব কম সময়ই দেখছি যে, কোনো দেশ এতো অল্প সময়ের মধ্যে আন্তর্জাতিক সূচকে এতো বেশি সফলতা দেখাতে পেরেছে। সুইডেন বড় কোনো মহামারি মোকাবেলায় খুব ধীরগতিতে এবং ধারাবাহিকভাবে কাজ করে বলে অনেকে মনে করে। তবে আমরা জানি যে, আন্তর্জাতিক অঙ্গনে সুইডেনের ভাবমূর্তির বিষয়টি সময়ের সঙ্গে স্থিতিশীল। এনবিআই পরিচালিত জরিপে সুইডেনের ব্যাপারে যে পরিমাপটি পাওয়া গিয়েছে, তা নিঃসন্দেহে একটি ভালো নির্দেশক হিসেবে বিশ্বে বিবেচিত হবে’।

করোনা মহামারিকে সর্বোত্তমভাবে মোকাবেলা এবং পরিচালনায় র‌্যাঙ্কিয়ে প্রথম দশটি দেশ হচ্ছে, জার্মানি, কানাডা, সুইজারল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, আইসল্যান্ড ও নেদারল্যান্ডস।

 

সূত্রঃ কালের কণ্ঠ