করোনা মোকাবেলায় বাইডেনকে সহায়তার প্রস্তাব জাসিন্ডা আরডার্নের

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে করোনার ব্যাপক প্রাদুর্ভাব মোকাবেলায় নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সহায়তার প্রস্তাব দিয়েছেন তিনি। বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পকে হারিয়ে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তার সঙ্গে কথা বলেন জাসিন্ডা আরডার্ন। তখনই তাকে এমন প্রস্তাব দেওয়া হয়।

জাসিন্ডা আরডার্ন ওয়েলিংটনে সাংবাদ সম্মেলনে বলেন, আমি তাঁকে (জো বাইডেন) এবং তার দলকে নিউজিল্যান্ডের স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে থেকে করোনা মোকাবেলায় যা শিখেছি তা জেনে নেওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলাম।

করোনা মোকাবেলায় সারা বিশ্বের সামনে দৃষ্টান্ত স্থাপন করেছে নিউজিল্যান্ড। ওশেনিয়ার এই দেশটিতে মাত্র দু’হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর মারণ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে মাত্র ২৫ জন। করোনা মোকাবেলায় অন্য দেশগুলো যখন হিমশিম খাচ্ছে নিউজিল্যান্ড তখন কড়া লকডাউন আরোপ করে নিয়ন্ত্রণে নিয়ে আসে ভাইরাসকে।

বর্তমানে দেশটিতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা (একটিভ কেস) ৫৮। তাদের সবাইকে আইসোলেশন রাখা হয়েছে। আর মার্কিন যুক্তরাজ্যে করোনা রোগীর সংখ্যা (একটিভ কেস) ৪৮ লাখেরও উপরে। করোনা আক্রান্ত হয়ে দেশটিতে প্রাণ হারিয়েছে আড়াই লাখেরও বেশি মানুষ। এখানেই শেষ নয়; দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ