করোনা মোকাবিলায় ভারতকে মার্কিন বিজ্ঞানী ফাউসির ৩ পরামর্শ

করোনাভাইরাস মহামারীতে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ভারত।  প্রতিদিন ৩ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে, আর প্রতিদিন মারা যাচ্ছে ৩ হাজারেরও বেশি মানুষ।

করোনায় বিপর্যস্ত ভারতকে গুরুত্বপূর্ণ ৩টি পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রে সংক্রমণ বিশেষজ্ঞ, প্রখ্যাত চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক ডা. এন্থনি ফাউসি।

বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে সম্প্রতি সিএনএন-এ সাক্ষাৎকার দেন অধ্যাপক ডা. ফাউসি।  সেই সাক্ষাৎকারেই ভারতে কোভিড মোকাবিলার বিষয়টি নিয়ে এই পরামর্শ দিয়েছেন তিনি।

অধ্যাপক ডা. ফাউসি বলেন, গত বছর শীতের শুরুতে আমেরিকাতে যে অবস্থা হয়েছিল ভারতের বর্তমান পরিস্থিতি তার থেকেও খারাপ।  ৩ লাখেরও বেশি মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন। ৩ হাজারেরও বেশি মানুষ প্রতিদিন মারা যাচ্ছেন।  কখনও সংখ্যাটা ৪ হাজারেও পৌঁছে যাচ্ছে।  এই সংক্রমণ শৃঙ্খল ভাঙতে লকাডাউন জারি করা আশু প্রয়োজন।  আমি বলছি না ছ’মাস ধরে সব বন্ধ করে রেখে দিতে।  কিন্তু শৃঙ্খল ভাঙতে দুই-চার-ছয় সপ্তাহ যতটা সময় দরকার তা করতে হবে।  পাশাপাশি যত বেশি সম্ভব টিকা দিতে হবে। সেটা করতে পারলে পরিস্থিতি নিয়ে উদ্বেগে পড়তে হবে না।’’

সেনাবাহিনী দিয়ে অস্থায়ী হাসপাতাল তৈরির পরামর্শ দিয়ে ডা. ফাউসি বলেন, ‘‘বিভিন্ন সংবাদমাধ্যমে দেখতে পাচ্ছি অক্সিজেন না পেয়ে, হাসপাতালে শয্যা না পেয়ে মারা যাচ্ছেন রোগীরা।  মহামারীর শুরুতে চীনকে দেখেছিলাম কীভাবে দ্রুত হাসপাতাল বানিয়েছিল।  ভারতেরও উচিত এ রকম হাসপাতাল বানানো।  এ কাজে সেনার সাহায্যও নেওয়া যেতে পারে।  যুক্তরাষ্ট্রে ন্যাশনাল গার্ড দেশের সব জায়গায় টিকা পৌঁছে দিতে সাহায্য করেছে।  ভারতও সে পথে হাঁটতে পারে।

বিদেশি স্বাস্থ্যকর্মীও ভারতের বিশেষ প্রয়োজন উল্লেখ করে মার্কিন এ চিকিৎসাবিজ্ঞানী বলেন, ভারতকে যে দেশগুলি চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করছে, তাদের বলব কোভিড স্বাস্থ্যকর্মী দিয়েও সাহায্য করুন।

 

সুত্রঃ যুগান্তর