করোনা মোকাবিলায় ট্রেনের ৫০০ কোচকে হাসপাতাল বানাচ্ছে দিল্লি

করোনাভাইরাসের প্রকোপ সামলাতে হাসপাতালে শয্যা সংকট দেখা দেয়ায় বিকল্প হিসেবে ট্রেনের ৫০০ কোচ-কে হাসপাতালে রূপান্তর করছে নয়াদিল্লি। এসব কোচে করোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা হবে।

ভারতের কেন্দ্রীয় সরকার বলছে, করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য নয়াদিল্লি কর্তৃপক্ষকে ৫০০ রেলওয়ে কোচ সরবরাহ করা হবে। এসব কোচে শিগগিরই কোভিড-১৯ চিকিৎসার সরঞ্জাম স্থাপন করা হবে।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে এক বৈঠকের পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইটারে এক বার্তায় বলেছেন, ৫০০ কোচের মাধ্যমে দিল্লিতে ৮ হাজার শয্যা বৃদ্ধি পাবে।

অমিত শাহ বলেন, রাজ্য সরকারও করোনা পরীক্ষা বৃদ্ধি করবে; বিশেষ করে সংক্রমিত এলাকাগুলোতে বাসিন্দাদের ঘরে ঘরে গিয়ে স্বাস্থ্য জরিপ পরিচালনা করা হবে। এছাড়া শহর কর্তৃপক্ষের কাছে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার ও ভেন্টিলেটর সরবরাহ করা হবে।

প্রত্যেকদিন লাফিয়ে লাফিয়ে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বিশ্বের শীর্ষ করোনা আক্রান্ত দেশের তালিকায় এখন চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, রোববারও রেকর্ড সর্বোচ্চ প্রায় ১২ হাজার নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২০ হাজার ছাড়িয়েছে এবং মারা গেছেন ৯ হাজার ২০৬ জন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত মার্চে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লকডাউন জারি করেন। দফায় দফায় এই লকডাউনের মেয়াদ বাড়ানো হলেও কিছুদিন আগে তা কয়েকধাপে শিথিল করার উদ্যোগ নেয়া হয়।

২২ হাজার করোনা রোগী নিয়ে দেশটিতে তৃতীয় সর্বোচ্চ সংক্রমিত রাজ্য নয়াদিল্লি। সংক্রমণে রাজধানী এই শহরের আগে রয়েছে মহারাষ্ট্র ও তামিলনাড়ু প্রদেশ। জুলাইয়ের শেষ নাগাদ দিল্লিতে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৫ লাখ ছাড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী কেজরিওয়াল।