করোনা বিষয়টাই তো বাংলাদেশে ভিন্ন রকম, ভ্যাকসিন তো ভিন্ন হবেই!

মার্কিন কোম্পানির উৎপাদিত ভ্যাকসিন মার্কিন নাগরিকদের জন্য ব্যবহার করা হবে, অথচ সেটি কিনতে হচ্ছে সরকারকে। খোদ ট্রাম্প প্রশাসনকে চুক্তি করতে হচ্ছে উৎপাদক কোম্পানিরি সঙ্গে। মার্কিনী নয়-এমন কোম্পানির সঙ্গেও চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। তিনটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে কানাডার ফেডারেল সরকার।

করোনাভাইরাসের ভ্যাকসিন তা হলে এমনি এমনি পাওয়ার বিষয় না! এমন কি যে দেশের কোম্পানি, যে দেশে উৎপাদিত হচ্ছে সেই দেশের নাগরিকদের জন্যও না! সরকারকে উদ্যোগী হয়ে পয়সা দিয়ে সেগুলো কিনতে হয়! আগাম চুক্তি করতে হয়!

ইউরোপ আমেরিকার সরকারগুলো ভ্যাকসিন সংগ্রহের জন্য এখন থেকেই দৌড় ঝাপ শুরু করেছে, আগাম চুক্তি করছে। মনে হচ্ছে, ভ্যাকসিন পাওয়া কতো কঠিন!

অথচ বাংলাদেশে নাকি উৎপাদকরা নিজে এসে ভ্যাকসিন পৌঁছে দিতে চায়! সরকারের এই সব নিয়ে কোনো মাথাব্যথা চোখে পরে না। চীন, রাশিয়া, ভারত সবাই যেনো সাধাসাধি করছে, বাংলাদেশের পছন্দ করার বিষয়-তারা কাদের কাছ থেকে ভ্যাকসিন নিয়ে কাদের ধন্য করবে! প্রাইভেট কোম্পানিও ঘোষণা দিয়ে দেয়-প্রোডাকশনের দায়িত্বে থাকা (যাদের বিতরণেরর ক্ষমতা নাই) কোম্পানির সঙ্গে চুক্তি করেই নাকি তারা ভ্যাকসিন নিয়ে আসবে।

করোনা বিষয়টাই তো বাংলাদেশে ভিন্ন রকম, ভ্যাকসিন, ওষুধ এগুলো তো ভিন্ন হবেই!

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন