করোনা: বাঘা মাজারের প্রধান গেটে বাঁশ টানিয়ে আনছার নিয়োগ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীর বাঘায় রেড জোন ঘোষণার পর মাজারের প্রধান গেটে বাঁশ টানিয়ে দেয়া হয়েছে। আজ শুক্রবার (১০ জুলাই) সকাল থেকে দুইজন আনছার সদস্যকে নিয়োগ করে এই গেটে বসিয়ে দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে তারা মাজারে লোক প্রবেশের অনুমতি দিচ্ছেন।

জানা যায়, করোনাভাইরাসের বিস্তার বেড়ে যাওয়ায় ৩ জুলাই থেকে বাঘা উপজেলাকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। তার পর থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য এলাকাই মাইকিং করা হচ্ছে। এছাড়া জনগণ সমাগম এলাকায় সতর্কতার সাথে চলাচল করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এই নির্দেশনার পর থেকে বাঘা মাজারের প্রধান গেটে বাঁশ টানিয়ে দেয়া হয়েছে।

বাঘা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা যা. আক্তারুজ্জামান জানান, ৬ এপ্রিল থেকে ১০ জুলাই পর্যন্ত ৩০০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২০ জনে। উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ২ জনের। তবে একটি বাড়িতে করোনা রোগী শনাক্ত হলে, পুরো এলাকা লকডাউন না করে, সেই বাড়িসহে আশেপাশের কয়েকটি বাড়ি লকডাউন করা হচ্ছে।

বাঘা মাজারের মতোয়ালী খন্দকার রইশ উদ্দীনে বলেন, বর্তমানে করোনা ভাইরাসের কারনে নিরাপত্তার সার্থে মাজারের মুল গেটে দুইজন আনছার সদস্য নিয়োগ করা হয়েছে। আনছার সদস্যরা লোক সমাগম ঠেকাতে বাঁশ টানিয়ে দিয়েছেন। তবে কোন মানুষ যেন হুড়াহুড়ি না করে, সে জন্য এ কাজ করা হয়েছে। তবে মাজার দেখতে আসা মানুষকে স্বাস্থ্যবিধি মেনে ভেতরে প্রবশে করানো হচ্ছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য মাজারের মতোয়ালীকে দেখভাল করা জন্য বলা হয়। তিনি হইতো আনছার বসিয়ে বাঁশ টানিয়ে দিয়েছেন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত তদারকি করা হচ্ছে। এ জন্য জনগণকেও সচেতন হতে হবে। করোনার মতো ভয়ঙ্কর ব্যাধিকে মোকাবিলা করতে জনসচেতনতার বিকল্প নেই।

স/অ