করোনার মধ্যেও নির্বাচনী লড়াইয়ে দ. কোরিয়া

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

মহামারী করোনা ভাইরাসে বিশ্ব পরিস্থিতি একেবারেই থমকে গেছে। অবে করোনাভাইরাস প্রাদুর্ভাবের ভয়াবহতার মধ্যেও অবিশ্বাস্য নজির দেখিয়ে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। গোটা বিশ্ব যেখানে মহামারীতে রোগী আর মৃতের সংখ্যা গণনায় ব্যস্ত, সেখানে নির্বাচনী লড়াইয়ে নেমেছে দক্ষিণ কোরিয়া।

গত ডিসেম্বরের শেষ দিনে চীনের উহান থেকে ভাইরাসের বিস্তার শুরু হওয়ার পর শ্রীলংকা, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইথিওপিয়াসহ অন্তত আট দেশ তাদের নির্বাচন স্থগিত করেছে।

কিন্তু দক্ষিণ কোরিয়ায় পূর্বনির্ধারিত সময় অনুযায়ী বুধবার( ১৫ এপ্রিল)  জাতীয় নির্বাচন চলছে। কোভিড-১৯ রোগের দরুন জনসমাগম এড়াতে আগাম ভোটের ব্যবস্থা করেছে দেশটি। গত শুক্রবার থেকে আগাম ভোট হয়েছিল। আর বুধবার সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

রাতে ভোট গণনার পর বৃহস্পতিবার সকালে চূড়ান্ত ফল ঘোষণা করা হবে। জাতীয় পরিষদে তিন শতাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

নির্বাচনে ৩৫ দল প্রার্থী দিয়েছে। তবে প্রতিযোগিতাটি হবে ক্ষমতাসীন মিনজু (গণতান্ত্রিক) পার্টি এবং প্রধান বিরোধী রক্ষণশীল ইউনাইটেড ফিউচার পার্টির মধ্যে।

ভোট দেয়ার শর্ত হিসেবে ভোটারদের অবশ্যই মাস্ক পরে আসতে হবে। কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। একটি দল তাদের তাপমাত্রা পরীক্ষা করবে। ভোটাররা তাদের হাত জীবাণুমুক্ত করবেন এবং প্লাস্টিকের গ্লোভস পরবেন।

 

সূত্রঃ সময়