করোনার চিকিৎসায় বাতিল হাইড্রোক্সিক্লোরোকুইন ইস্যুতে অনঢ় ট্রাম্প

মহামারী করোনাভাইরাসের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধটি নিয়ে কম বিতর্ক হয়নি। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকে এই ওষুধের কার্যকারিতার পক্ষে সাফাই গেয়েছেন। গতকাল মঙ্গলবারও তিনি একই কথা বলেছেন। হাইড্রোক্সিক্লোরোকুইনের সমর্থনে একটি ভিডিও পোস্ট করায় ট্রাম্পের ছেলেকে টুইটার থেকে সাময়িক নিষিদ্ধ করা হয়েছে। ওই ভিডিও ট্রাম্প নিজেও শেয়ার করেছিলেন। ছেলে টুইটারে নিষিদ্ধ হওয়ার পর ট্রাম্প ফের ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হাইড্রোক্সিক্লোরোকুইনের সমর্থনে কথা বলেন।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে তিনি অনেক পড়াশুনা করেছেন এবং প্রাপ্ত জ্ঞান থেকে জানেন হাইড্রোক্সিক্লোরোকুইন করোনার প্রাথমিক চিকিৎসায় কার্যকর। কিন্তু কেউ তাকে পছন্দ করে না। তিনি কোনো কিছুর পক্ষে কথা বললে সবাই সেটির বিপক্ষে চলে যায়।

উল্লেখ্য, করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে ট্রাম্পের সঙ্গে তার প্রশাসনের লোকজনই একমত নন। এই ওষুধ করোনার বিরুদ্ধে লড়াই করতে পারে এমন প্রমাণও পাওয়া যায়নি। বরং বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, এ ওষুধ হার্টের ক্ষতি করতে পারে। করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারে শ্বাস-প্রশ্বাসের সমস্যা ও অন্যান্য স্বাস্থ্যগত সমস্যার তথ্য সামনে আসার পর এটি নিয়ে গত মাসে সতর্ক বার্তা প্রকাশ করে যুক্তরাষ্ট্র খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন