করোনাকালে রাবিতে রুমার মানবিক সহায়তা

নিজস্ব প্রতিবেদক:

করোনাকালে বিভিন্ন মানবিক সহায়তা নিয়ে এগিয়ে এসেছে রাজশাহী ইউনিভার্সিটি মার্কেটিং অ্যালামনাই এসোসিয়েশন (রুমা)। রাবির মার্কেটিং বিভাগের গরীব ও অস্বচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও অন্যান্য সুরক্ষা উপকরণ দিয়েছে রুমা। বিভাগের অস্বচ্ছল কর্মচারিদেরও আর্থিক সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রুমা’র কোষাধ্যক্ষ খন্দকার মিজানুর রহমান খোকন।


রুমা’র সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. হুমায়ুন কবীর চৌধুরী জানান, ২০১৯ সালের ১৪ এপ্রিল যাত্রা শুরু করে রাবির মার্কেটিং অ্যালামনাই এসোসিয়েশন। দেশে বিদেশে কর্মরত মার্কেটিং বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের এই সংস্থাটি ইতিমধ্যেই স্বেচ্ছা ও সেবামূলক বিভিন্ন কর্মকাণ্ডে ভুমিকা রাখতে অনুদান দিয়ে আসছেন। রুমা গত এক বছরে বিভিন্ন মানবিক সহায়তা কাজে গুরুত্বপুর্ণ ভুমিকা রেখেছেন।
সংশ্লিষ্ট সূত্র মতে, গত ৮ মে রুমার সহ- সভাপতি ড. শাহ আজম শান্তনু, সাধারণ সম্পাদক প্রফেসর ড. ফরিদুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর ড. গোলাম রাব্বানী মণ্ডল ও কোষাধ্যক্ষ খন্দকার মিজানুর রহমান খোকন রাবির উপ-উপাচার্য ড. আনন্দ কুমার সাহার কাছে দুই কার্টুন সাবান ও ৩৫০ টি মাস্ক হস্তান্তর করেন।

এর আগে গত ২১ এপ্রিল রুমার পক্ষ থেকে রাবি উপাচার্য ড. এম আব্দুস সোবহানের কাছে রাবি মেডিকেল সেন্টারের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, গার্ড, গাড়িচালক, পরিচ্ছন্নতাকর্মী ও ক্যাম্পাসে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের জন্য উচ্চ মানসম্পন্ন ও নিরাপদ পার্সোনাল প্রটেকশান ইক্যুপমেন্ট (পিপিই), হ্যাণ্ডগ্লোভস, হ্যান্ডস্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য সুরক্ষা সামগ্রী ও উপকরণ হস্তান্তর করা হয়। এসব সুরক্ষা সামগ্রী হস্তান্তরের সময় রুমা’র সভাপতি ড. হুমায়ুন কবীর চৌধুরী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সংস্থার পক্ষ থেকে সাধ্যমত এসব সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। রাবি উপাচার্য করোনার দুর্যোগকালে এই ধরণের মানিবক সহায়তার জন্য রুমা’র সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

এদিকে রুমা’র কোষাধ্যক্ষ খন্দকার মিজানুর রহমান খোকন জানান, করোনার প্রকোপে ক্ষতিগ্রস্ত মার্কেটিং বিভাগের ১০৬ জন অসচ্ছল ও গরীব শিক্ষার্থীও প্রতিজনকে ২ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে রুমা’র পক্ষ থেকে। আরও কিছু গরীব শিক্ষার্থীকে সমপরিমাণ আর্থিক সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। রাবি উপাচার্য ড. এম আব্দুস সোবহান বলেন, মার্কেটিং অ্যালামনাই এসোসিয়েশনের এইসব মানবিক উদ্যোগ অন্যদের জন্যও অনুসরণীয় দৃষ্টান্ত হতে পারে।

স/আর