কম মাধ্যাকর্ষণে পরীক্ষা চালাতে ‘কৃত্রিম চাঁদ’ তৈরি করছেন চীনা বিজ্ঞানিরা

চীন ২০২০ সালের মধ্যে পৃথিবীর উপগ্রহে মহাকাশচারীদের অবতরণ করার এবং সেখানে একটি ঘাঁটি স্থাপন করার পরিকল্পনা করছে। চীনের জিয়াংসু প্রদেশে অবস্থিত সেই সুবিধাটি চাঁদের অন্বেষণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনা বিজ্ঞানীরা কৃত্রিম একটি চাঁদ তৈরি করছেন; যা কম মাধ্যাকর্ষণে পরীক্ষা চালানো সম্ভব করবে। গবেষকরা বলছেন, তারা যা সৃষ্টি করেছেন সেটা বিশ্বে প্রথম। এটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি মাধ্যাকর্ষণকে ‘অদৃশ্য’ করতে পারে।

গবেষকরা বলছেন, তারা রাশিয়ান-ডাচ-ব্রিটিশ পদার্থবিদ আন্দ্রে গেইম-এর দ্বারা পরিচালিত একটি পরীক্ষা দ্বারা অনুপ্রাণিত হয়েছেন। ওই পদার্থবিদ একটি ব্যাঙকে উড়িয়ে দেওয়ার জন্য চুম্বক ব্যবহার করেছিলেন।

জানা গেছে, চীনের বিজ্ঞানিরা চাঁদে পাঠানোর আগে পৃথিবীতে সুবিধাটি পরীক্ষা করার পরিকল্পনা করছেন; যেখানে মাধ্যাকর্ষণ আমাদের গ্রহের প্রায় ষষ্ঠাংশ।

চায়না ইউনিভার্সিটি অব মাইনিং অ্যান্ড টেকনোলজির জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ার লি রুইলিন বলেছেন, কিছু পরীক্ষা, যেমন একটি প্রভাব পরীক্ষার জন্য মাত্র কয়েক সেকেন্ডের প্রয়োজন। কিন্তু অন্যান্য পরীক্ষা, যেমন- ক্রীপ টেস্টিং করতে কয়েক দিন সময় লাগতে পারে।

রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মতো মহাকাশের অন্যান্য পরাশক্তির সাথে বেইজিং পৃথিবীর স্যাটেলাইটে মহাকাশচারীদের অবতরণ করার এবং সেখানে উপস্থিতি জোরদারের পরিকল্পনা করছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ