কমলা হ্যারিসকে অভিনন্দন সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামার

যুক্তরাষ্ট্রের নির্বাচন দৌড়গোড়ায় এসে দাঁড়িয়েছে। এরই মধ্যে দেশটির ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম দক্ষিণ এশীয় বংশোদ্ভূত নারী কমলা হ্যারিসকে বেছে নেওয়া হয়েছে। এর জের ধরেই বৃহস্পতিবার ইন্সটাগ্রামে দেওয়া এক বার্তায় হ্যারিসের ভূয়সী প্রশংসা করেছেন সাবেক ফাস্ট লেডি মিশেল ওবামা।

মিশেল ওবামা কমলা হ্যারিসের দুইটি ছবি ইন্সটাগ্রামে শেয়ার করেছেন এবং ৫৫ বছর বয়সী হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন।

রানিং মেট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে বেছে নেওয়ায় ফাস্ট লেডি বলেন হ্যারিসের নমিনেশন কৃষ্ণাঙ্গ  নারীদের পথকে আরো সুগম করে দিয়েছে এবং অন্যান্যদের জন্য দৃষ্টান্ত তৈরি করেছে। পোস্টে তিনি লিখেছেন আজকের যারা শিশু  হ্যারিসকে দেখে তাদের মধ্যে অনুপ্রেরণা তৈরি হবে।  ছোট শিশু যখন পত্রিকা খুলে, টিভি খুলে দেখবে কৃষ্ণাঙ্গ নারীর এগিয়ে চলা তখন তারা আশা হারাবে না।

মিশেল ওবামার পোস্টটিতে লাইক পড়েছে ১০ লাখ আর ১০ হাজার মানুষ এতে কমেন্ট করেছেন।

৫৫ বছর বয়সী কমলার বাবা জামাইকান, মা ভারতীয়। তিনি বর্তমানে ক্য়ালিফোর্নিয়ার সিনেটর। এর আগে, তিনি সান ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্য়াটর্নি ছিলেন। ক্য়ালিফোর্নিয়ার অ্য়াটর্নি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেছেন কমলা।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন করেছেন। সারা পলিন ২০০৮ সালে রিপাবলিকান পার্টির হয়ে, ১৯৮৪ সালে জেরালডিন ফেরারো ডেমোক্রেটিক পার্টির হয়ে। তবে তাঁদের কেউই নির্বাচিত হতে পারেননি।

 

সূত্রঃ কালের কণ্ঠ