সোমবার , ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কঠিন কাজ পূর্ণ ও সহজ হওয়ার দোয়া

Paris
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৮:১৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দোয়া একটি স্বতন্ত্র ইবাদত। যে কোনো সময় যে কোনো দোয়া পড়া যায়। জীবনের প্রতিটি ক্ষেত্রে রসুল সা. আমাদের দোয়া শিখিয়েছেন। এমনকি ছোট থেকে ছোট বিষয়েরও দোয়া শিখিয়েছেন।

যেকোনো কাজে চেষ্টা-প্রচেষ্টা উপলক্ষমাত্র। কাজ সম্পাদনের এবং তা কঠিন বা সহজ করে দেওয়া আল্লাহর কুদরতের অধীন। আল্লাহ তাআলা চাইলে কারো কঠিন কাজ সহজ করে দেন এবং তিনি ইচ্ছা করলে সহজ কাজও কঠিন হয়ে যায়।

তাই মুসা (আ.) আল্লাহর কাছে এই মর্মে দোয়া করেন, ‘আর (হে আল্লাহ) আমার কাজ সহজ করে দাও।’ (সুরা ত্বহা: ২৬)

এ কারণে ছোট-বড় যে কোনো কাজ করার পর আল্লাহতায়ালার কাছে তাওফিক চেয়ে দোয়া করা। অসখ্য হাদিসে নেক কাজের তাওফিক লাভের জন্য দোয়া করার কথা বর্ণিত হয়েছে।

এই তাওফিক লাভের দোয়ায় কঠিন কাজ সহজ হওয়ার একটি উপায়। অভিধানমতে, তাওফিক অর্থ ক্ষমতা, শক্তি ও সামর্থ্য। কিন্তু ইসলামের পরিভাষায় তাওফিক হলো, খারাপ কাজের পথ রুদ্ধ করা এবং ভালো কাজের পথ সহজ করা। (আল-মুজামুল ওয়াসিত)

কাজ পূর্ণ হওয়ার বিষয়ে পবিত্র কুরআনে বর্ণিত একটি দোয়া ব্যাপক কার্যকরী। দোয়াটি হলো-

رَبَّـنَـا تَـقَـبَّـلْ مِـنَّـا اِنَّـكَ اَنْـتَ السَّـمِـيْـعُ الْـعَـلِـمُ وَتُـبْ عَـلَـيْـنَـا اِنَّـكَ اَنْـتَ الـتَّـوَّابُ الرَّحِـيْـمُ

উচ্চারণ: রাব্বানা তাক্বাব্বাল মিন্না ইন্নাকা আংতাস্ সামী‘ঊল ‘আলীম। ওয়াতুব্ ‘আলাইনা, ইন্নাকা আন্তাত্ তাওয়্যা-বুর রাহিম।

অর্থ: হে আমাদের প্রতিপালক! আমাদের এ কাজকে তুমি কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা, সর্বজ্ঞাত; এবং আমাদের প্রতি ক্ষমাশীল হও। তুমিতো অত্যন্ত ক্ষমাশীল, পরম দয়ালু।

কঠিন কাজ সহজ হওয়ার বিষয়ে হাদিসের বিখ্যাত গ্রন্থ ইবনে হিব্বানে একটি দোয়া এসেছে।

اللهم لا سهل الا ماجعلته سهلا وانت تجعل الحزن اذا شئت سهلا

উচ্চারণ: আল্লাহুম্মা লা সাহলা ইল্লা মা জাআলতাহু সাহলান, ওয়া আনতা তাজআলুল হাঝনা ইজা শিতা সাহলান।

অর্থ: হে আল্লাহ, আপনি যা সহজ করেছেন তা ছাড়া কোনো কিছুই সহজ নয়। আর যখন আপনি ইচ্ছা করেন তখন কঠিনকেও সহজ করে দেন। (সহিহ ইবনে হিব্বান, হাদিস: ২৪২৭)

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - ধর্ম