ওমান সফরে ইয়েমেনি নেতার সঙ্গে সাক্ষাৎ জারিফের

ওমান সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ মাস্কাটে ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনের প্রধান আলোচক মোহাম্মাদ আব্দুস সালামের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে তিনি গত ছয় বছরের সৌদি আগ্রাসনে ইয়েমেনে সৃষ্ট ভয়াবহ পরিস্থিতিতে দুঃখ প্রকাশ করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী অবিলম্বে ইয়েমেনের ওপর থেকে সৌদি অবরোধ প্রত্যাহার ও দেশটির ওপর সৌদি আগ্রাসন বন্ধ করার আহ্বান জানান। জারিফ বলেন, ইরান রাজনৈতিক উপায়ে অর্থাৎ যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও ইয়েমেনের পক্ষগুলোর মধ্যে সংলাপের মাধ্যমে দেশটির চলমান সংকট অবসানের আহ্বান জানায়।

সাক্ষাতে সৌদি আগ্রাসনের মোকাবিলায় ইয়েমেনি জনগণের প্রতি সমর্থন ঘোষণা করার জন্য তেহরানের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি ইয়েমেনের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন।

সৌদি আরব তার আঞ্চলিক মিত্রদের নিয়ে ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে ভয়াবহ আগ্রাসন চালিয়ে যাচ্ছে। তখন থেকে এ পর্যন্ত ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার বেশ কিছু উদ্যোগ ব্যর্থ হয়েছে। বর্তমানে তিন কোটি জনসংখ্যা অধ্যুষিত ইয়েমেনের প্রায় অর্ধেক মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে এবং ৩০ লাখের বেশি শিশু চরম অপুষ্টির শিকার।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন