ওজন কমাতে জিরা পানির যাদুকরী ব্যবহার

হঠ্যাৎ করে ওজন বেড়ে গেলে আমাদের নানা ধরনের সমস্যা হতে পারে। সেই কারণে অনেকেই নিজেদের ওজন নিয়ে খুব সচেতন থাকার চেষ্টা করেন। কিন্তু তার পরেও নানা কারণে ওজন বেড়ে যায়। শরীরচর্চা, খাবারে নিয়ন্ত্রণ এনেও তা কমানো যায় না। কিন্তু একটু বুদ্ধি খাটিয়ে চললে আপনি বাড়িতে বসেই আপনার ওজন অনেকটা নিয়ন্ত্রণ করতে পারবেন। এমনই একটি উপাদান হলো জিরা।

জিরার অনেক গুণ রয়েছে।  জিরাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে জমা দূষিত পদার্থ দূর করতে পারে।  এতে করে হজম শক্তি বাড়ে এবং ওজন নিয়ন্ত্রণে থাকে। তবে রান্নায় দেওয়া জিরা খাওয়ার চেয়ে জিরার শরবত বানিয়ে খাওয়া বেশি উপকরী। বিশেষজ্ঞদের দাবি, জিরার উপাদানগুলো পানিতে মিশে গেলে  শরীর সেই উপাদানগুলো সহজে গ্রহণ করতে পারে। কিন্তু রান্নায় জিরা দিলে, উত্তাপের কারণে বহু গুণ নষ্ট হয়ে যায়। শরীরও জিরের বহু উপাদান তা থেকে বের করে হজম করতে পারে না। ফলে জিরা ভেজানো পানির উপকার অনেক বেশি।

এখন প্রশ্ন আসতে পারে দিনে কতবার এই জিরা পানি খাওয়া যাবে? বিশেষজ্ঞরা বলছেন, ৩-৪ বার যেতেই পারে। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস জিরার পানি ওজন কমাতে সাহায্য করে। তাছাড়া ভারী খাবারের আগে জিরার পানি খেলে খাবার সহজে হজম হয় এবং মেদ জমার পরিমাণ কমে। সেই সঙ্গে লেবু রস মিশিয়ে নিলে কার্যকারিতা আরও বাড়ে।

তবে মনে রাখা দরকার, শুধুমাত্র জিরার পানি ওজন কমাতে পারবে না। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, অন্য নিয়মও মেনে চলতে হবে। তবে তার সঙ্গে জিরা পানি পান করলে ওজন দ্রুত কমবে।

 

সুত্রঃ কালের কণ্ঠ