এ বছর শাকিব-অপুসহ সরকারি অনুদান পেলেন যারা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

প্রতি বছর চলচ্চিত্র নির্মাণে উৎসাহ দিতে অনুদান প্রদান করে সরকার। সেই ধারাবাহিকতায় ২০২১-২২ অর্থবছরে সরকারি অনুদান প্রাপ্তদের নাম ঘোষণা করেছে তথ্য মন্ত্রণালয়। এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ১৯ জনকে ১২ কোটি ১৫ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে।

বুধবার (১৫ জুন) প্রজ্ঞাপনের মাধ্যমে অনুদানের পরিমাণ ও অনুদান প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে ১৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের কথা উল্লেখ আছে।

১৯টি চলচ্চিত্রের মধ্যে ১০টি চলচ্চিত্রের প্রতিটি অনুদান হিসেবে পাচ্ছে ৬০ লাখ টাকা করে। ৪টি চলচ্চিত্রের প্রতিটি ৬৫ লাখ টাকা করে পাচ্ছে।

৭০ লাখ করে অনুদান পেয়েছে ৪টি চলচ্চিত্র এবং সর্বোচ্চ ৭৫ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীকে।

আর শাকিব খান ‘মায়া’ ছবির জন্য প্রযোজক হিসেবে অনুদান পেয়েছেন। তার এ ছবিটি পরিচালনা করবেন হিমেল আশরাফ। অন্যদিকে অপু বিশ্বাস ‘লাল শাড়ি’ ছবির জন্য অনুদান পেয়েছেন। তার ছবিটি নির্মাণ করবেন বন্ধন বিশ্বাস।

অনুদান পাওয়া সিনেমাগুলো হলো –

জয় বাংলার ধ্বনি (মুক্তিযুদ্ধভিত্তিক), প্রযোজক ও পরিচালক মো. খোরশেদুল আলম খন্দকার (খ.ম. খুরশীদ), ৬০ লাখ টাকা, একাত্তর-করতলে ছিন্নমাথা (মুক্তিযুদ্ধভিত্তিক), প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়ার (রাসেল), ৬০ লাখ টাকা, সাধারণ শাখায় ‌‘যুদ্ধজীবন’, প্রযোজক ও পরিচালক রিফাত মোস্তফা, ৬৫ লাখ টাকা, ‘যাপিত জীবন’, প্রযোজক ও পরিচালক হাবিবুল ইসলাম হাবিব, ৬০ লাখ টাকা, ‘বনলতা সেন’, প্রযোজক ও পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল, ৭০ লাখ টাকা, ‘অতঃপর রোকেয়া’, প্রযোজক ও পরিচালক মিস শামীম আখতার, ৬০ লাখ টাকা, ‘১৯৬৯’, প্রযোজক মাহজাবিন রেজা চৌধুরী ও পরিচালক অমিতাভ রেজা চৌধুরী, ৭৫ লাখ টাকা, বঙ্গবন্ধুর রেণু, প্রযোজক ও পরিচালক মারুফা আক্তার পপি, ৭০ লাখ টাকা, ডোডো’র গল্প (Story of Dodo), প্রযোজক নাজমুল হক ভুঁইয়া, পরিচালক রেজা ঘটক, ৬০ লাখ টাকা, ‘বকুল কথা’, প্রযোজক সঞ্জিত কুমার সরকার, পরিচালক মাসুদ মহিউদ্দিন ও মাহমুদুল হাসান শিকদার, ৭০ লাখ টাকা, ‘আর্জি’, প্রযোজক ও পরিচালক কামাল মোহাম্মদ কিবরিয়া, ৬০ লাখ, ‘এইতো জীবন’, প্রযোজক ও পরিচালক সৈয়দ আলী হায়দার রিজভী, ৭০ লাখ টাকা, ‘আহারে জীবন’, প্রযোজক ও পরিচালক সৈয়দ উদ্দিন আহমেদ ওরফে ছটকু আহমেদ, ৬০ লাখ, ‘অন্তরখোলা’, প্রযোজক সারা যাকের, পরিচালক রতন কুমার পাল, ৬০ লাখ টাকা, ‘ভাষার জন্য মমতাজ’, প্রযোজক ও পরিচালক সরোয়ার তমিজউদ্দিন, ৬০ লাখ, ‘লাল শাড়ি’, প্রযোজক অপু বিশ্বাস, পরিচালক বন্ধন বিশ্বাস, ৬৫ লাখ টাকা, ‘বিচারালয়’, প্রযোজক ও পরিচালক শরাফ আহমেদ জীবন, ৬৫ লাখ টাকা, ‘মায়া’, প্রযোজক শাকিব খান রানা, পরিচালক হিমেল আশরাফ, ৬৫ লাখ, ‘মুক্তির ছোট গল্প’, প্রযোজক মো. দৌলত হোসাইন, পরিচালক মাসউদ যাকারিয়া চৌধুরী ও আব্দুস সামাদ খোকন, ৬০ লাখ টাকা।

 

সুত্রঃ জাগো নিউজ