এবার হচ্ছে না সাড়ে ৩০০ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা

করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট পরিস্থিতির কারণে এবার বাগেরহাট সদরের লাউপালায় গোপাল জিউর মন্দিরে দেশের দ্বিতীয় বৃহত্তম জগন্নাথ দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা হচ্ছে না।

সনাতন ধর্মাবলম্বী প্রায় সাড়ে ৩০০ বছরের ঐতিহ্যবাহী এই রথযাত্রা ও মাসব্যাপী মেলা মঙ্গলবার (২৩ জুন) থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এবার প্রথমবারের মতো তা আর হচ্ছে না।

বিষয়টি নিশ্চিত করেছেন বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও লাউপালায় গোপাল জিউর মন্দিরের জগন্নাথ দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা কমিটির সভাপতি অমিত রায়।

তিনি বলেন, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সিদ্ধান্তের কারণে এবার সারা দেশে আনুষ্ঠানিকভাবে রথযাত্রা ও মেলা হচ্ছে না। তবে আমরা সবাই করোনা স্বাস্থ্যবিধি মেনে জিউর নাটমন্দিরে পুরোহিতসহ কয়েকজন পূজা-অর্চনা করে করোনা থেকে মুক্তির জন্য প্রার্থনা করেছি।

বাগেরহাট সদরের লাউপালায় গোপাল জিউর মন্দিরে দেশের দ্বিতীয় বৃহত্তম জগন্নাথ দেবের রথযাত্রা ও উল্টা রথযাত্রা অনুষ্ঠানে প্রতি বছর হাজার-হাজার সনাতন ধর্মাবলম্বী পুণ্যলাভের আশায় ৩০০ বছরের ঐতিহ্যবাহী এই রথযাত্রায় অংশ নেন।

প্রতি বছর জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে পূজা অর্চনা, গীতাপাঠ, ধর্মীয় আলোচনা, রামায়ণ, কীর্তন গানসহ নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রথযাত্রা উপলক্ষে লাউপালায় বসতো মাসব্যাপী মেলা। এবার মেলা না হওয়ায় পুতুল নাচ ও সার্কাসসহ দেশিয় ঐতিহ্যবাহী চারুকারুসহ মৃৎ শিল্পের বাহারি পসারা নিয়ে বসছেন না দোকানিরা।

 

সুত্রঃ জাগো নিউজ