রবিবার , ১৩ অক্টোবর ২০২৪ | ২৮শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এবার ফ্লাইটে পেজার-ওয়াকিটকি বহন নিষিদ্ধ করল ইরান

Paris
অক্টোবর ১৩, ২০২৪ ১২:৩৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

লেবানন এবং সংযুক্ত আরব আমিরাতের পর এবার ফ্লাইটে পেজার-ওয়াকিটকি বহন নিষিদ্ধ করেছে ইরান। গত মাসে হিজবুল্লাহর অভ্যন্তরীণ তারবিহীন যোগাযোগ ডিভাইস পেজার এবং ওয়াকিটকি বিস্ফোরণ ঘটিয়ে সবাইকে হতবাক করে দেয় ইসরাইল। এ নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে কম আলোচনা হয়নি।

এর আগে সতর্কতার অংশ হিসেবে ফ্লাইটে পেজার-ওয়াকিটকি বহন নিষিদ্ধ করে লেবাননের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ। চলতি মাসের শুরুতে একই নির্দেশ দেয় আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্সও। এবার একই পথে হাঁটছে ইরান।

ইরানের বেসামরিক বিমান সংস্থার মুখপাত্র জাফর ইয়াজেরলোর উদ্ধৃতি দিয়ে দেশটির বার্তা সংস্থা ইসনার প্রতিবেদনে বলা হয়, ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র নিয়ে উড়োজাহাজে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। যাত্রীরা শুধুমাত্র মোবাইল ফোন ব্যবহার করতে পারবে।

গত ১ অক্টোবর ইসরাইলের অভ্যন্তরে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর বদলা হিসেবে ইরানকে চরম পরিণতে ভোগের হুঁশিয়ারি দিয়ে আসছে ইসরাইল। সাম্প্রতিক দিনগুলোতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের মন্ত্রীরা হুমকি দিচ্ছেন, ইরানে হামলা হবে মারাত্মক এবং শোচনীয় পর্যায়ের।

ইসরাইলের পাল্টা হামলা ঠেকাতে প্রস্তুতি নিচ্ছে তেহরানও। পেজার এবং ওয়াকিটকি বহনে নিষেধাজ্ঞা তারই অংশ বলেই ভাবা হচ্ছে।

গত মাসে লেবাননে ইরান-মিত্র হিজবুল্লাহর সদস্যদের ব্যবহৃত পেজার এবং ওয়াকিটকি বিস্ফোরিত হয়েছে। এতে অন্তত ৩৯ জন নিহত হয়। এছাড়া লেবাননে নিয়োজিত ইরানের রাষ্ট্রদূত মোজতবা আমানিসহ প্রায় ৩ হাজার আহত হয়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক