বুধবার , ২৮ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এডিবির দেড় বিলিয়ন ডলার ঋণ অনুমোদন

Paris
সেপ্টেম্বর ২৮, ২০১৬ ৯:০৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশের রেলওয়ে নেটওয়ার্কের জন্য দেড় বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। আন্তর্জাতিক ঋণদানকারী সংস্থাটি বাংলাদেশকে এর আগে কখনো এতো বড় ঋণ দেয়নি। বিশ্বে রেলওয়ে প্রকল্পে এটাই এডিবির সবচেয়ে বড় ঋণ।

 

সংস্থাটির প্রধান কার্যালয়ে পরিচালনা পর্ষদের সর্বশেষ সভায় এই ঋণ অনুমোদন করা হয়েছে। বুধবার সংস্থাটির ঢাকা কার্যালয় এ তথ্য জানিয়েছে। ২০২২ সাল পর্যন্ত চার কিস্তিতে এই অর্থ বাংলাদেশকে দেবে এডিবি।

 

জানা গেছে, এডিবির অনুমোদিত এই ঋণের অর্থ দিয়ে দেশে বিদ্যমান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে কক্সবাজারকে যুক্ত করা হবে। এর ফলে পর্যটন শিল্পসহ ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন, মিয়ানমার ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ সহজ হবে বলে আশা করা হচ্ছে।

 

এদিকে এই ঋণ অনুমোদনের বিষয়ে এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান পরিবহন বিশেষজ্ঞ মার্কাস রোসনার এক বার্তায় বলেন, ‘পরিকল্পিত ১০২ কিলোমিটার রেলপথ পর্যটন শহর কক্সবাজারকে রেল নেটওয়ার্কে যুক্ত করবে। আমরা আশা করছি, এর ফলে বাৎসরিক অন্তত পাঁচ শতাংশ পর্যটন বৃদ্ধি পাবে যা ওই অঞ্চলে ব্যবসা-বাণিজ্যের বিশাল সুযোগ তৈরি করবে।’

 

নতুন এই রেল লাইনটি ট্রান্স এশিয়া রেলওয়ে নেটওয়ার্কের অংশ হবে। রেলপথের মাধ্যমে ইউরোপকে এশিয়ার সঙ্গে যুক্ত করতে ট্রান্স এশিয়া রেলওয়ে নেটওয়ার্ক পরিকল্পনা বাস্তবায়নে জাতিসংঘের নেতৃত্বে কাজ চলছে।

 

অন্যদিকে আজই (বুধবার) বাংলাদেশ রেলওয়ের আধুনিকায়নের জন্য এডিবির সঙ্গে বাংলাদেশ সরকারের ২০ কোটি ডলারের ঋণ চুক্তি হয়েছে। এই ঋণের অর্থও বাংলাদেশ রেলওয়ের উন্নয়নের ব্যয় হবে। এর মাধ্যমে রেলওয়ের যাত্রী ও পণ্য পরিবহন ক্ষমতা বাড়ানো হবে।

 

রেলওয়ে ‘রোলিং স্টক প্রজেক্টে’র আওতায় এ ঋণ দিচ্ছে এডিবি। প্রকল্পের তথ্য-উপাত্ত অনুযায়ী, এই অর্থ ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-খুলনার মতো প্রধান প্রধান রেল রুটের পরিবহন সক্ষমতা বাড়াতে সহায়ক হবে।

 

এ ঋণ দিয়ে বাংলাদেশ রেলওয়ে ২৬৪টি যাত্রীবাহী কোচ, মিটার গেজ মেইন লাইন নেটওয়ার্কের জন্য ১০টি ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ, চারটি রিলিফ ক্রেন, দুটি ট্রেন ওয়াশিং প্ল্যান্ট এবং লোকোমাস্টার প্রশিক্ষণের জন্য একটি সিমুলেটর কেনা হবে।

সূত্র: রাইজিংবিডি

সর্বশেষ - অর্থ ও বাণিজ্য