এক শ কোটি ডোজ : সাত টিকা প্রস্তুতকারীর সঙ্গে বৈঠক করলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সাতটি ভারতীয় কভিড-১৯ ভ্যাকসিন প্রস্তুতকারকের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সম্প্রতি ভারত এক শ কোটি ডোজ ভ্যাকসিন প্রদানের মাইলফলক অতিক্রম করে। তারই প্রেক্ষিতে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে সরকারি সূত্র জানায়।

ভারতের সেরাম ইনস্টিটিউট, ভারত বায়োটেক, ডক্টর রেড্ডিস ল্যাবরেটরিজ, জাইডাস ক্যাডিলা, বায়োলজিক্যাল ই, জেনোভা বায়োফার্মা এবং প্যানাসিয়া বায়োটেক- এর প্রতিনিধিরা প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে অংশ নেন।

একটি সরকারি সূত্র সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে জানিয়েছে, প্রধানমন্ত্রী মোদি যত তাড়াতাড়ি সম্ভব ভারতে প্রাপ্তিযোগ্য লোকদের টিকা দেওয়ার উপায়গুলোর ওপর জোর দিচ্ছেন এবং অন্যান্য দেশগুলোকেও ‘ভ্যাকসিন ফর অল’ নীতির ওপর জোর দেওয়ার আহ্বান জানাচ্ছেন।

বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া এবং কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার উপস্থিত ছিলেন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সে দেশে কভিড-১৯ ভ্যাকসিনের ডোজ ১০১.৩০ কোটি ছাড়িয়ে গেছে।

২১ অক্টোবর ভারত কভিড-১৯ এর বিরুদ্ধে তার টিকা কর্মসূচিতে একটি বড় মাইলফলক অর্জন করে। এ দিন দেশে পরিচালিত ভ্যাকসিনেশন ১০০ কোটি ছাড়ায়।

ভারতের ৭৫ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক জনসংখ্যা কমপক্ষে একটি ডোজ কভিড-১৯ ভ্যাকসিন পেয়েছে, যেখানে ৯টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল সমস্ত যোগ্য লোকদের প্রথম ডোজ দেয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতে, দেশের প্রায় ৯৩ কোটি প্রাপ্তবয়স্কদের মধ্যে ৩১ শতাংশেরও বেশি মানুষকে উভয় ডোজ দেওয়া হয়েছে। এখন পর্যন্ত ৯টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল- আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, গোয়া, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, লক্ষদ্বীপ, সিকিম, উত্তরাখণ্ড এবং দাদরা ও নগর হাভেলির সব প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী কমপক্ষে একটি ডোজ পেয়েছে কভিড ভ্যাকসিনের।

 

সূত্রঃ কালের কণ্ঠ