শনিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এক ফোঁটা রসুনের তেল সারাতে পারে যেসব রোগ

Paris
সেপ্টেম্বর ১৪, ২০২৪ ৬:৫৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রসুনের অনেক ঔষধি গুণ রয়েছে। নিয়মিত রসুন খেলে রক্তচাপ ও রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও রসুন কার্যকর। বিভিন্ন ধরনের ক্যান্সারের বিরূদ্ধেও কাজ করে।

এ ছাড়া মসলা হিসেবে এর ব্যবহার তো রয়েছেই। কিন্তু আজ শুধু রসুন নিয়েই আলোচনা করব না, সেই সঙ্গে জানাব রসুনের তেলেও উপকারিতাও।

রসুনের তেলের এমন অনেক আশ্চর্যজনক উপকারিতা রয়েছে, যা বহু অসুখ থেকে দূরে রাখতে সাহায্য করে। এমনকি আমাদের চুল পড়া ও ত্বকের সমস্যা থেকেও রক্ষা করতে পারে।

সুস্বাস্থ্যের জন্য রসুনের তেল কতটা উপকারী, সেটি জানাব আজকের প্রতিবেদনে।

বিশেষজ্ঞদের মতে, রসুনের আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-পায়রেটিক, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য। এ কারণে রসুন অনেক রোগের বিরুদ্ধে কাজ করতে পারে। আমরা খাবারের স্বাদ বাড়াতে মসলা হিসেবে প্রায়ই রসুন ব্যবহার করে থাকি।

কিন্তু এটি খাবারের স্বাদ বাড়ানোর সঙ্গে স্বাস্থ্যসংক্রান্ত অনেক সমস্যাও দূর করে। চলুন, তাহলে জেনে নিই রসুনের তেলের উপকারিতা এবং তৈরির সঠিক উপায়।

রসুনের তেলে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, ভিটামিন এ, ভিটামিন বি ও ভিটামিন সি রয়েছে। তাই এই তেল স্বাস্থ্যের জন্য অনেক উপকার দিতে পারে। রসুনের তেল শরীরের ব্যথা কমিয়ে ছত্রাকের সংক্রমণ কমাতেও সাহায্য করে।

ছত্রাক সংক্রমণ

রসুনের তেলে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করতে সাহায্য করে। ফলে ত্বক সুস্থ থাকে এবং ছত্রাক সংক্রমণের মতো সমস্যা প্রতিরোধ হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ

হৃদরোগের সবচেয়ে বড় কারণ হিসেবে ধরা হয় ভারসাম্যহীন রক্তচাপ। রক্তচাপ বেড়ে যাওয়ায় হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে রসুনের তেল রক্তচাপ নিয়ন্ত্রণ করে হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করতে পারে। তবে এটি খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

চুল পড়া

পরিবর্তনশীল ঋতুতে চুল পড়ার সমস্যায় ভুগে থাকে বেশির ভাগ মানুষ। এই ঋতুতে যদি আপনার চুল খুব বেশি পড়া শুরু হয়ে থাকে, তাহলে রসুনের তেল চুল পড়ার সমস্যার সমাধান করতে পারে। এই প্রতিকার করতে রসুন তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এতে করে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ে এবং চুল পড়া কমে।

দাঁতের ব্যথা

রসুনের তেলের ব্যবহারও দাঁতের ব্যথা থেকে মুক্তি দিতে পারে। এতে পাওয়া অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ সহজেই দাঁতের ব্যথা কমায়। যার ফলে দাঁত সুস্থ থাকে এবং ব্যথাও চলে যায়।

ব্রণ সমস্যা

রসুনে উপস্থিত ভিটামিন সি, সেলেনিয়াম, জিংক ও কপারের মতো বৈশিষ্ট্য ছাড়াও অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে। যা ব্রণের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। জেনে অবাক হবেন যে রসুনের তেলের এক ফোঁটাও আপনার মুখের ব্রণ দমন করতে পারে।

কিভাবে রসুনের তেল তৈরি করবেন

প্রথমে কিছু রসুনের কোয়া নিয়ে পেস্ট বানিয়ে নিন। এরপর একটি প্যানে অলিভ অয়েল দিয়ে ভেজে নিন। এবার এই মিশ্রণটিকে কয়েক মিনিট গরম করে একটি এয়ার টাইট কাচের পাত্রে ভরে একটি আর্দ্র জায়গায় রাখুন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল