একান্ত পারিবারিক’ অনুষ্ঠানে সমাহিত হলেন রানি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

‘একান্ত পারিবারিক’ নিভৃত অনুষ্ঠানের মধ্য দিয়ে সোমবার স্থানীয় সময় সন্ধ্যার পর ব্রিটেনের রানির মরদেহ স্বামী ও অন্যান্য রাজন্যের সমাধির পাশে সমাহিত করা হয়েছে। এর মধ্য দিয়ে দীর্ঘ শোক. শ্রদ্ধা ও প্রার্থনা পর্বের মধ্য দিয়ে চোখের সামনে থেকে চিরদিনের মত অন্তরালে গেলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ঠাঁই পেলেন ইতিহাসের পাতায়।

এর আগে আনুষ্ঠানিকতায় ভরপুর অন্তেষ্ট্যিক্রিয়ার পর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন উইন্ডসর ক্যাসেল প্রাঙ্গনের সেন্ট জর্জ চ্যাপেলের রাজকীয় ‘ভল্টে’ নামানো হয়।

এর পর রাজা জর্জ ষষ্ঠ মেমোরিয়াল চ্যাপেলে বাংলাদেশ সময় মধ্যরাতের কিছু পর রানির সমাহিতকরণ সম্পন্ন হয়। এ কার্যক্রমের বিশদ বিবরণ প্রকাশ করা হয়নি। তবে বাকিংহাম প্যালেস এটিকে ‘একান্ত নিজস্ব পারিবারিক উপলক্ষ’ বলে অভিহিত করেছিল। পারিবারিক এ পর্ব টিভিতে সম্প্রচারিত হয়নি। ছিল না মিডিয়ার প্রবেশাধিকার।

দিনের শুরুতে সকালে ওয়েস্টমিনস্টার অ্যাবি গির্জায় রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। এ ভবনেই তার বিয়ের অনুষ্ঠান হয়েছিল। মাথায় মুকুট পরে সিংহাসনে অভিষেকও হয়েছিল এখানেই। ওয়েস্টমিনস্টার অ্যাবি থেকে রানির মরদেহ উইন্ডসরে নিয়ে যাওয়ার সময় পথের দুপাশে দাঁড়িয়ে বহু মানুষ তাকে শেষ বিদায় জানায়।

সোমবার থেকে আরও এক সপ্তাহ ব্রিটেনে চলবে রাজকীয় শোক। ২৬ সেপ্টেম্বর তা শেষ হবে।

 

সূত্রঃ কালের কণ্ঠ