রাজশাহীতে একমাসের নারী-শিশু নির্যাতনের চিত্র

নিজস্ব প্রতিবেদক:  রাজশাহী অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতির অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানুবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে।

এর মধ্যে জানুয়ারি মাসে ২জনকে হত্যা, একজনের আত্মহত্যা, ধর্ষণ-যৌননির্যাতন ও নির্যাতনের শিকার ১২ জন নারী- শিশু। এর মধ্যে নিখাঁজ হয়েছে ৪ জন নারী ও শিশু। এসব ঘটনায় ১৩ জন শিশু ও ২০ জন নারী নির্যাতনের শিকার হয়েছে ।

আজ মঙ্গলবার দুপুরে উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য তুলে ধরে।

সংস্থাটি ২০১৭ সালের জানুয়ারি মাসের নারী নির্যাতন, ধর্ষণ, হত্যা-আত্মহত্যার ঘটনাগুলো তুলে এনেছে। এর মধ্যে বাগমারায় ৮ বছরের শিশু ধর্ষণের অভিযোগে কলেজ শিক্ষক গ্রেফতার, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল সংলগ্ন ড্রেন থেকে নবজাতকের লাশ উদ্ধার, নগর মাতৃসনদ হাসপাতাল জন্মের ছয় ঘন্টার মাথায় নবজাতক চুরি ও তার কয়েকদিন পরে নবজাতক চুরির ঘটনায় শুভ্রাকে আটক করে পুলিশ ও শিশুটিকে উদ্ধার করা হয়।

শুধু তাই নয়, বাঘা উপজেরার চাকিপাড়া গ্রামে বাবার বিরুদ্ধে দুই মেয়ের নির্যাতনের অভিযোগ, দূর্গাপুরে বিষপানে গৃহবধুর আত্মহত্যার চেষ্ঠা, কাটাখালীতে গৃহবধুর রহস্যজনক মৃত্যু পরিবারের দাবি হত্যা, দূর্গাপুরে সম্পতির লোভে মাকে হত্যার উদ্দেশ্যে পিটিয়ে আহত করেছে নিজের মে ও জামাই, মোহনপুরে স্বামীর বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ, দূর্গাপুর নওয়াপাড়া এলাকায় ৪২ বছর বয়সী এক প্রতিবন্ধি নারীকে ধর্ষণের অভিযোগ, নগরীতে গৃহবধু যৌনহয়রানির শিকার, চারঘাট উপজেলার সাদীপুর গ্রামে মেহেদির রং শুকিয়ে যাওযার আগে নববধুর রহস্যজনক আত্মহত্যার ঘটনাগুলো সমাজে উদ্বেগ সৃষ্টি করছে।

লফসের নির্বাহী পরিচালক শাহনাজ পারভীন বলেন, সংবাদ পত্রে  প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশজনক। রাজশাহী অঞ্চলে নারী-শিশু নির্যাতনসহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দিষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

তিনি আরো বলেন, অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধ মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী-শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবি জানান।

 

স/আ